আজ কলকাতার আকাশ থেকে ১০ মিনিটে হারিয়ে গিয়েছিল ৮৫টি বিমান!

কলকাতায় ৮৫টি বিমান প্রায় ১০ মিনিটের জন্য রাডার থেকে হারিয়ে গিয়েছিল! এর ফলে হাজারো যাত্রীর জীবন বিপন্ন হওয়ার আশংকা তৈরি হয়েছিল। খবর এনডিটিভির। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার কিছুটা পরই কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) স্ক্রিন শূন্য দেখা যায়। মূলত এটিসিতে বিমানের অবস্থান দেখানো হয়ে থাকে।

Updated By: Apr 8, 2016, 04:45 PM IST
আজ কলকাতার আকাশ থেকে ১০ মিনিটে হারিয়ে গিয়েছিল ৮৫টি বিমান!

ওয়েব ডেস্ক: কলকাতায় ৮৫টি বিমান প্রায় ১০ মিনিটের জন্য রাডার থেকে হারিয়ে গিয়েছিল! এর ফলে হাজারো যাত্রীর জীবন বিপন্ন হওয়ার আশংকা তৈরি হয়েছিল। খবর এনডিটিভির। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার কিছুটা পরই কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) স্ক্রিন শূন্য দেখা যায়। মূলত এটিসিতে বিমানের অবস্থান দেখানো হয়ে থাকে।

জানা গেছে, ওই সময় বিমানের অবস্থান নির্ধারণী যন্ত্রপাতি অচল হয়ে পড়ে। কন্ট্রোলার তখন ভিএইচপি লিংকের মাধ্যমে যোগাযোগ করে বিমানগুলোর অবস্থান জানার চেষ্টা করলে দেখতে পান যে, এই ব্যবস্থাও কাজ করছে না! কলকাতা বিমানবন্দরে নেটওয়ার্ক সুবিধা প্রদান করে থাকে বিএসএনএল। এর মাধ্যমেই বিমানের অবস্থান জানতে হাই ফ্রিকোয়েন্সি লিংকের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হয় এবং পাইলটদের অন্য বিমানের সঙ্গে দূরত্ব সম্পর্কে সতর্ক করা হয়। পরে এটিসি কর্মকর্তারা বারানসি, পাটনায় যোগাযোগ করে বিমানের গতিবিধি সম্পর্কে সতর্ক করার দায়িত্ব তাঁদের কাছে দেয়। ১০ মিনিট পর এটিসি আবার কার্যকর হলে বিমানগুলোর অবস্থান নিশ্চিত করা হয়।

 

.