প্রায় ১০ হাজার নতুন কর্মসংস্থানের সম্ভাবনা, শহরে নামছে বাইক ট্যাক্সি

বাইক ট্যাক্সিতে বর্ষাতি ও হেলমট বাধ্যতামূলক করা হয়েছে।

Updated By: Mar 17, 2020, 11:46 PM IST
প্রায় ১০ হাজার নতুন কর্মসংস্থানের সম্ভাবনা, শহরে নামছে বাইক ট্যাক্সি

নিজস্ব প্রতিবেদন: বিধানসভায় পাস হল পশ্চিমবঙ্গ মোটরযান সংশোধনী আইন। এতে উপার্জনের নতুন পথ খুলে গেল বলে দাবি পরিবহণ দফতরের। দফতরের মন্ত্রী শুভেন্দু অধিকারী জানান, কলকাতার রাস্তায় নামবে ১০ হাজার বাইক ট্যাক্সি। যেভাবে ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়ির নম্বর প্লেট আলাদা থাকে, তেমন ব্যবস্থাই হবে বাইক ট্যাক্সির ক্ষেত্রে। পরিবহণমন্ত্রী আশাবাদী, কর্মসংস্থান হবে প্রচুর যুবক-যুবতীর। 

মঙ্গলবার বিধানসভায় পেশ করা হয় পশ্চিমবঙ্গ মোটরযান সংশোধিত আইন ২০২০। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানান, বহু যুবক আবেদন করেছিলেন। কর্মসংস্থানের কথা মাথায় রেখে আইনে সংশ্লিষ্ট পরিবর্তন আনা হয়েছে। বাইকের গড় দাম ৬৫ হাজার টাকা ধরে তৈরি হয়েছে কর কাঠামো। বাইক ট্যাক্সির নম্বর প্লেট বাণিজ্যিক গাড়িগুলির মতোই হবে হলুদ রঙের। 

বাইক ট্যাক্সিতে বর্ষাতি ও হেলমট বাধ্যতামূলক করা হয়েছে। সাধারণ বাইকের মতোই বাইক ট্যাক্সির রেজিস্ট্রেশন খরচ। এতে কর্মসংস্থানের সুযোগ বাড়বে। শুভেন্দুবাবু বলেন, কলকাতা ও রাজারহাট এলাকায় চলে ৬৮টি বাইক ট্যাক্সি। আরও ১০ হাজার বাইক নামলে সুবিধা হবে শহরবাসীর। ওলা-উবেরের বর্ধিত ভাড়া অভিযোগ রয়েছে ভুরি ভুরি। বাইক ট্যাক্সিতে অনেকখানি সাশ্রয় হবে যাত্রীদের। এর পাশাপাশি কমবে ট্রাফিক যন্ত্রণাও।      

আরও পড়ুন- ইংল্যান্ড থেকে ফিরে মায়ের সঙ্গে ঘুরেছেন রাজ্যের প্রথম করোনা আক্রান্ত

.