১০ শতাংশ মহার্ঘ ভাতা মেটানোর আশ্বাস

রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতার ১০ শতাংশ মেটাতে চলেছে রাজ্য সরকার। কর্মচারীদের তেইশ শতাংশ মহার্ঘভাতা বকেয়া ছিল। জানুয়ারি মাস থেকে দশ শতাংশ হারে মহার্ঘভাতা দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Dec 7, 2011, 04:56 PM IST

রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতার ১০ শতাংশ মেটাতে চলেছে রাজ্য সরকার। কর্মচারীদের তেইশ শতাংশ মহার্ঘভাতা বকেয়া ছিল। জানুয়ারি মাস থেকে দশ শতাংশ হারে মহার্ঘভাতা দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরজন্য বছরে খরচ হবে তিন হাজার কোটি টাকা। তবে এই ঘোষণার পরেও রাজ্য সরকারি কর্মচারীরা পুরোপুরি খুশি নন। জুলাই মাস থেকে এরিয়ার বাকি থাকলেও, কতদিনের এরিয়ার দেবে সরকার, তা স্পষ্ট করেননি মুখ্যমন্ত্রী। ঘোষণা নেই বকেয়া তের শতাংশ মহার্ঘভাতা নিয়েও। দুহাজার দশের জুলাই মাস থেকে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বকেয়া। দুহাজার দশের জুলাইয়ে রাজ্য সরকার দশ শতাংশ ডি এ ঘোষণা করেছিল। ২০১১ জানুয়ারিতে আরও ৬ শতাংশ ডি এ দেওয়ার প্রতিশ্রুতি দেয় সরকার। চলতি বছরের জুলাইতে ডি এ বাড়ে আরও একদফা। সাত শতাংশ ডি এ ঘোষণা করে সরকার। তবে এসবই ছিল ঘোষণা। তিন দফায় মোট ২৩ শতাংশ মহার্ঘভাতা বাড়লেও কর্মচারীদের পকেটে আসেনি একটা টাকাও। তার জেরেই ক্ষোভ বাড়ছিল কর্মচারীদের। পুজোর পর থেকে রীতিমতো আন্দোলনে নামে ডান-বাম সবকটি সংগঠন। আর্থিক সঙ্কটের জেরেই বকেয়া মহার্ঘ ভাতা দেওয়া সম্ভব হচ্ছে না বলেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বুধবার বকেয়া ২৩ শতাংশের মধ্যে ১০ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুধু তাই নয় চলতি বছর যারা অবসর নিচ্ছেন তারা তাদের এই প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত হবেন। কারণ মহার্ঘভাতা মূল বেতনের সঙ্গে যোগ হয়। তার উপরেই নির্ভর করে পেনশনের পরিমাণ। সেক্ষেত্রে তাদের পেনশনের অঙ্ক খানিকটা কমে যাবে।  (বকেয়া মহার্ঘভাতা মেটাতে গিয়ে সরকারের কাঁধে মাসিক আড়াইশো কোটি টাকা অর্থাত্‍ বাত্‍সরিক তিন হাজার কোটি টাকার বোঝা চাপছে। কেন্দ্রের কাছে বারবার দরবার করলেও এখনও আর্থিক প্যাকেজ পায়নি রাজ্য। বেতন এবং পেনশন পাচ্ছেন না পরিবহণ সংস্থার কর্মীরা। সেচ, পূর্ত দফতরসহ আরও কয়েকটি মন্ত্রকের ঠিকাদারদের পাওনা বাকি। রাজকোষের এই বেহাল দশার মধ্যে বাড়তি অর্থের সংস্থান নিয়েই প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে।)
 
 

.