শরীর অবসন্ন, সারাদিন ক্লান্তি; করোনার নতুন উপসর্গে চিন্তিত চিকিৎসকরা!

মনে হতেই পারে যেন, ভাল করে ঘুম হয়নি! কিন্তু পরীক্ষা করে দেখা গিয়েছে, এই উপসর্গগুলিও করোনাভাইরাসের।

Edited By: সুদীপ দে | Updated By: Apr 29, 2020, 01:04 PM IST
শরীর অবসন্ন, সারাদিন ক্লান্তি; করোনার নতুন উপসর্গে চিন্তিত চিকিৎসকরা!

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ লক্ষ ৩৯ হাজার ৪৭১। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২ লক্ষ ১৮ হাজার ০২৪ জনের। ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে লক ডাউন চলছে আমেরিকা, ইতালি, স্পেন, ভারত-সহ সারা বিশ্বের ১৮৫টি দেশে।

ভারতে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৬২৯। এ দেশে এখনও পর্যন্ত ১,০০৭ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, ততই নতুন নতুন করোনা উপসর্গ সামনে আসছে। জ্বর-সর্দি-কাশির মতো করোনাভাইরাসের উপসর্গগুলির কোনওটাই নেই। অথচ, সারাদিন একটা ক্লান্তি, অবসন্ন ভাব রয়েছে শরীরে। মনে হতেই পারে যেন, ভাল করে ঘুম হয়নি! কিন্তু পরীক্ষা করে দেখা গিয়েছে, এই উপসর্গগুলিও করোনাভাইরাসের।

শরীরে ম্যাজম্যাজে ভাব। অথচ, জ্বর নেই, গা-হাত-পা ব্যথা নেই। সোয়াব টেস্টের (Swab Test) পর দেখা গেল তাঁদের করোনা পজিটিভ এসেছে। করোনার নতুন এই উপসর্গই নতুন করে ভাবাচ্ছে চিকিৎসকদের।

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘সেন্টার্স ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (CDC) করোনা সংক্রমণের নতুন আরও কয়েকটি উপসর্গকে তালিকাভুক্ত করেছে। এর মধ্যে রয়েছে, পেশীর যন্ত্রণা ও মাথা ব্যাথার মতো লক্ষণ। ঘুম থেকে ওঠার অক্ষমতাতেও লুকিয়ে থাকতে পারে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা! সিডিসি-র সঙ্গে যুক্ত মার্কিন বিশেষজ্ঞরা এমনটাই মনে করছেন।

আরও পড়ুন: কোন তাপমাত্রায় সম্পূর্ণ রূপে বিনষ্ট হয় করোনাভাইরাস? জানালেন ভাইরাস বিশেষজ্ঞ

করোনা প্রকোপ থেকে পুরোপুরি নিস্তার পেতে এখনও অনেক দেরি! বিশ্বে করোনার প্রকোপ এত তাড়াতাড়ি ফুরবে না। সম্প্রতি এমনটাই জানিয়েছেন, WHO-এর প্রধান টেডরোজ অ্যাডানম ঘিব্রিইয়েসাসের। সামান্য উপসর্গ বা উপসর্গ ছাড়াই করোনার সংক্রমণ গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা অনেকটাই বাড়িয়ে দিচ্ছে। চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদেরও।

.