এ বার পেপসিতে চিনি কম

এ বার পেপসিতে চিনি কম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে নরম পানীয়ে সুগারের পরিমাণ তিরিশ শতাংশ কমাতে চলেছে পেপসিকো। পেপসিকোর এই পদক্ষেপের পর দাবি উঠছে, জনস্বাস্থ্যের কথা ভেবে কোকাকোলার মতো অন্যান্য নরম পানীয় প্রস্তুতকারক সংস্থাও তাদের প্রোডাক্টে সুগারের পরিমাণ কমাক।

Updated By: Oct 25, 2016, 04:48 PM IST
এ বার পেপসিতে চিনি কম

ওয়েব ডেস্ক: এ বার পেপসিতে চিনি কম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে নরম পানীয়ে সুগারের পরিমাণ তিরিশ শতাংশ কমাতে চলেছে পেপসিকো। পেপসিকোর এই পদক্ষেপের পর দাবি উঠছে, জনস্বাস্থ্যের কথা ভেবে কোকাকোলার মতো অন্যান্য নরম পানীয় প্রস্তুতকারক সংস্থাও তাদের প্রোডাক্টে সুগারের পরিমাণ কমাক।

নিরক্ষীয় এবং ক্রান্তীয় অঞ্চলের দেশগুলির আবহাওয়াই তৈরি করে দিচ্ছে ঠাণ্ডা পানীয়র বিশাল বাজার। ভারত যার অন্যতম। স্বস্তির শীতল চুমুক বয়ে আনছে হরেক লাইফস্টাইল ডিজিজ। নরম পানীয় অবশ্য বরাবরই ডাক্তারদের কুনজরে। সবসময়ই রোগীদের এ সব এড়িয়ে চলার পরামর্শ দেন তাঁরা।

আরও পড়ুন- প্রসেসড মিট যত খাচ্ছেন, ততই বাড়ছে ক্যানসার-হৃদরোগের ঝুঁকি

নিয়মিত নরম পানীয় পান করলে ওবেসিটির আশঙ্কা বাড়ে। বাড়তি ওজন ডেকে আনে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ। বিশেষজ্ঞরা বলছেন, নরম পানীয়ে থাকা সুগার অগ্ন্যাশয়ের ক্ষতি করে ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াইকে দুর্বল করে দেয়।

পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাওয়ায় ডায়েটারি গাইডলাইন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। তাতে বলা হয়েছে, ফ্রি সুগার থেকে পাওয়া এনার্জির পরিমাণ খাদ্য ও পানীয় থেকে আসা মোট দৈনিক এনার্জির দশ শতাংশ বা তার কমে রাখতেই হবে।

নির্দিষ্ট কয়েকটি অবস্থায় ফ্রি সুগার থেকে পাওয়া এনার্জির পরিমাণ পাঁচ শতাংশ বা তার কমে থাকবে। পশ্চিমী বিশ্বের অনেক দেশেই নরম পানীয়র ওপর বসেছে ফ্যাট ট্যাক্স।আমাদের দেশেও নেওয়া হচ্ছে নানা উদ্যোগ।

নরম পানীয়ে বাড়তি কর নিয়ে ভাবছে কেন্দ্র। ইতিমধ্যেই এ নিয়ে কাজ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। চোদ্দো দশমিক পাঁচ শতাংশ হারে ফ্যাট ট্যাক্স বসানোর কথা বলেছে কেরল সরকার।  

আরও পড়ুন- স্বস্তির শীতল চুমুকই বয়ে আনছে হরেক লাইফস্টাইল ডিজিজ!

চিনি কম নিয়ে হু-এর গাইডলাইন, সরকারি উদ্যোগ তো রয়েছেই। ডাক্তারদের বারণ, স্বাস্থ্য সচেতনতার কারণে অনেকেই এখন নরম পানীয় এড়িয়ে চলছেন। ভারত সফরে নরেন্দ্র মোদীর সঙ্গে  ইন্দ্রা নুয়ির সাক্ষাতের সময় পেপসিকোর পানীয়ে সুগার কমানোর জন্য তাঁকে অনুরোধ করে কেন্দ্র। সব মিলিয়ে চাপ ছিল একাধিক। এই পরিস্থিতিতে পেপসিকো জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে তারা নরম পানীয়, জুস, পটেটো চিপস-সহ সব খাদ্য-পানীয়ে সুগার, স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়ামের পরিমাণ কমাবে।

7UP-এ ৩০% সুগার কমানো নিয়ে পেপসিকো পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। আগামিদিনে সংস্থার সব নরম পানীয় ও জুসেও সুগার কমানো হবে। পেপসিকোর চেয়ারম্যান এবং CEO ইন্দ্রা নুয়ি জানিয়েছেন নরম পানীয়ে সুগার কমানো নিয়ে তাঁরা পরিকল্পনা তৈরি করে ফেলেছেন। এই পদক্ষেপ আগামিদিনে সংস্থাকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে মনে করছেন তাঁরা।

পেপসিকোর পথে হেঁটে কোকাকোলা-সহ অন্যান্য সংস্থাও তাদের প্রোডাক্টে সুগারের পরিমাণ কমাচ্ছে না কেন? স্বাস্থ্য সচেতনতার কথা মাথায় রেখে প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ। সব নরম পানীয় থেকে ক্ষতিকর পদার্থ সরানোর দাবি জানাচ্ছে ২৪ ঘণ্টাও।

.