প্রসেসড মিট যত খাচ্ছেন, ততই বাড়ছে ক্যানসার-হৃদরোগের ঝুঁকি

দোকান থেকে প্যাকেটের মাংস কিনে খান? সসেজ, বেকন, সালামি, হ্যাম আপনার পছন্দের খাবার? তাহলে সাবধান। এর থেকে হতে পারে ক্যানসার। বাড়তে পারে হৃদরোগের সম্ভাবনা। বলছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর দাবি, সিগারেটের চেয়েও সসেজ মারাত্মক। বেকন, সালামি, হ্যামও ডেকে আনে মারণরোগ। এমনিতে রেড মিট নিয়মিত খাওয়া ঠিক নয়। তার ওপর প্যাকেটবন্দি রেড মিটের সসেজ বা বেকন তো আরও ক্ষতিকর।

Updated By: Oct 25, 2016, 04:15 PM IST
প্রসেসড মিট যত খাচ্ছেন, ততই বাড়ছে ক্যানসার-হৃদরোগের ঝুঁকি

ওয়েব ডেস্ক : দোকান থেকে প্যাকেটের মাংস কিনে খান? সসেজ, বেকন, সালামি, হ্যাম আপনার পছন্দের খাবার? তাহলে সাবধান। এর থেকে হতে পারে ক্যানসার। বাড়তে পারে হৃদরোগের সম্ভাবনা। বলছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর দাবি, সিগারেটের চেয়েও সসেজ মারাত্মক। বেকন, সালামি, হ্যামও ডেকে আনে মারণরোগ। এমনিতে রেড মিট নিয়মিত খাওয়া ঠিক নয়। তার ওপর প্যাকেটবন্দি রেড মিটের সসেজ বা বেকন তো আরও ক্ষতিকর।

সিগারেটের প্যাকেটে ক্যানসারের ঝুঁকির কথা উল্লেখ করা বাধ্যতামূলক। এবার প্যাকেটবন্দি মাংসের ক্ষেত্রেও তা চালু করার কথা ভাবে হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, মাংস সংরক্ষণের জন্য যে বিশেষ রাসায়নিক ব্যবহার করা হয়, তা এড়িয়ে চলতেই হবে।  কারণ, সংরক্ষণের জন্য ব্যবহৃত বিউটিলেটেড হাইড্রক্সিটলুয়েন এবং বিউটিলেটেড হাইড্রক্সিঅ্যানিসোল জিনকে ক্ষতিগ্রস্ত করে। তা থেকে ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। সোডিয়াম ও মাডিনের জেরে শরীরে ট্রান্সফ্যাট জমার প্রবণতা বেড়ে যায়।

ক্যানসার বিশেষজ্ঞদের মতে, নিরামিষ খাবার সংরক্ষণে যে ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়, আমিষ সংরক্ষণে ব্যবহৃত রাসায়নিক তার চেয়ে অনেক বেশি কড়া ও ক্ষতিকর। প্যাকেটের মাংস নিয়মিত খেলে বার্ধক্য আসে, ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। প্রতিদিন ৫০ গ্রাম প্রসেসড মিট খেলে পাকস্থলীর ক্যানসারের সম্ভাবনা ১৮ শতাংশ বেড়ে যায়। হৃদরোগের সম্ভাবনাও বেড়ে যায়। ক্যানসারে আক্রান্ত হয়ে প্রতি বছর যে মৃত্যু হয়, তার মধ্যে ৩৪ হাজার মানুষের মৃত্যু হয় প্যাকেটের মাংস খাওয়ার জন্য।

অতএব সাবধান!

.