ভারতের বিরাট জয়, 'মেড ইন ইন্ডিয়া' টিকা Covaxin-কে ছাড়পত্র দিল WHO

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র না মেলায় কোভ্যাক্সিন টিকা নিয়ে বিদেশে বিড়ম্বনায় পড়তে হচ্ছিল ভারতীয়দের।

Updated By: Nov 3, 2021, 06:35 PM IST
ভারতের বিরাট জয়, 'মেড ইন ইন্ডিয়া' টিকা Covaxin-কে ছাড়পত্র দিল WHO

নিজস্ব প্রতিবেদন: বিস্তর টানাপোড়েনের অবসান! ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের কোভিড টিকা কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোভ্যাক্সিনের স্বীকৃতির দাবিতে কূটনৈতিক দৌত্য চালিয়েছিল ভারত সরকার। জি-২০ শীর্ষ সম্মেলনে সওয়াল করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি প্রস্তাব দেন, বিশ্বে টিকা অসাম্য ঘোচাতে সক্ষম ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেলেই ৫ বিলিয়ন টিকার ডোজ উন্নয়নশীল দেশগুলিকে দেওয়া হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র না মেলায় কোভ্যাক্সিন টিকা নিয়ে বিদেশে বিড়ম্বনায় পড়তে হচ্ছিল ভারতীয়দের। কোয়ারিন্টিনে থাকতে বাধ্য করা হচ্ছিল তাঁদের। সেই অসুবিধাই কাটল। চিকিৎসকরা বলছেন, কোভ্যাক্সিন সম্পূর্ণ ভারতীয় টিকা। এই টিকা ছাড়পত্র পাওয়ায় গর্বের মুহূর্ত তৈরি হয়েছে।   

তবে স্বীকৃতির পথ এতটা সহজ ছিল না। সেই এপ্রিলে আবেদন করেছিল উৎপাদক সংস্থা ভারত বায়োটেক। জুলাইয়ে প্রয়োজনীয় তথ্য দিয়েছিল তারা। ওই তথ্যাদিতে উল্লেখ করা হয়েছিল টিকার সুরক্ষা, কার্যকারিতা এবং স্থিতিশীলতা। কিন্তু স্বীকৃতি দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গড়িমসিতে বিদেশে অসুবিধায় পড়েছিলেন পেশাদার, পড়ুয়া ও অন্যান্যরা। গত সপ্তাহে হু-র টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ ঝুঁকির বিষয়টি যাচাই করতে অতিরিক্ত ব্যাখ্যা চায়। সংবাদ সংস্থা পিটিআই-কে হু-র মুখপাত্র মার্গারেট হ্যারিস জানান, কমিটি সন্তুষ্ট হলে ২৪ ঘণ্টার মধ্যেই অনুমোদনের সুপারিশ চলে আসবে।               

আরও পড়ুন- Edible Oil Price: চাপ কমবে মধ্যবিত্তের হেঁশেলে! দীপাবলিতে কমছে ভোজ্য তেলের দাম

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

              

 

.