PCV: শিশুমৃত্যু প্রতিরোধে সরকারি আওতায় রাজ্যজুড়ে শুরু নিউমোনিয়ার টিকাকরণ

শিশুর জন্মের পর দেড় মাস,  সাড়ে তিন মাস ও ৯ মাস বয়সে PCV -র তিনটি ডোজ দেওয়া হবে।

Updated By: Nov 3, 2021, 04:44 PM IST
PCV: শিশুমৃত্যু প্রতিরোধে সরকারি আওতায় রাজ্যজুড়ে শুরু নিউমোনিয়ার টিকাকরণ
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : সদ্যোজাতদের সুরক্ষায় সরকারি টিকার অন্তর্ভুক্ত এবার নিউমোনিয়া ভ্যাকসিনও। নিউমোনিয়ায় রাজ্যে শিশুমৃত্যু ঠেকাতে আজ থেকে সরকারি বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে সদ্যোজাতদের নিউমোকক্কাল কনজুগেট ভ্যাকসিন (PCV) দেওয়া শুরু হল।

২৯ অক্টোবর এক নির্দেশিকা জারি করে রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর একথা জানায়। তারপরই আজ থেকে রাজ্যজুড়ে শুরু হয়েছে সদ্যোজাতদের নিউমোনিয়া টিকাকরণ। প্রসঙ্গত, এতদিন শুধুমাত্র বেসরকারিভাবেই সদ্যোজাতদের এই নিউমোনিয়া টিকা বা PCV (নিউমোকক্কাল কনজুগেট ভ্যাকসিন) দেওয়া যেত। সেক্ষেত্রে তা ছিল বেশ খরচসাপেক্ষ। বেসরকারিভাবে বাজারে ৩ ধরনের নিউমোনিয়া টিকা পাওয়া যায়। যার খরচ পড়ে ২৫০০ টাকা থেকে শুরু করে ৪৫০০ টাকা পর্যন্ত। এখন সদ্যোজাতদের সরকারি টিকাকরণের আওতায় PCV অন্তর্ভুক্ত হওয়ায় উপকৃত হবেন সবাই।

প্রসঙ্গত, সারা দেশে যত সদ্যোজাতের মৃত্যু হয় তার ২৫ শতাংশের জন্য দায়ী নিউমোকক্কাল নিউমোনিয়া। এই অসুখে ফুসফুসে সর্দি জমে যাওয়ার পাশাপাশি শিশুদের শ্বাসকষ্টের উপসর্গ দেখা দেয়। এধরনের নিউমোনিয়ায় আক্রান্ত হলে বহু ক্ষেত্রেই সদ্যজাতের মৃত্যুর ঘটনা ঘটে। বিশেষজ্ঞরা বলছেন, করোনার সঙ্গে উপসর্গের কিছুটা মিল থাকায় রোগ চিহ্নিত করে চিকিৎসা শুরু করার ক্ষেত্রেও দেখা দেয় জটিলতা। আর সেই কারণেই 'Prevention is better than cure' এই আপ্তবাক্যকে সামনে রেখে সরকারি টিকাকরণের আওতায় রাজ্যজুড়ে শুরু হল নিউমোকক্কাল নিউমোনিয়ার টিকাকরণ। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, শিশুর জন্মের পর দেড় মাস,  সাড়ে তিন মাস ও ৯ মাস বয়সে PCV -র তিনটি ডোজ দেওয়া হবে।

আরও পড়ুন, Dengue: লাফিয়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্ত, ৯ রাজ্য-কেন্দ্রশাসিত অঞ্চলে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র

উল্লেখ্য, শিশুর জন্মের পর থেকে এক বছর বয়সের মধ্যে সরকারিভাবে পেন্টাভ্যালেন, রোটা, মিসলস, OPV, IPV সহ ১২টি রোগের টিকা দেওয়া হয়। সেই টিকাগুলির সঙ্গে সামঞ্জস্য রেখেই একইসাথে চলবে এই PCV টিকাকরণ। নির্দিষ্ট পদ্ধতিতে টিকাগুলি সংরক্ষণ করে জেলার প্রতিটি স্বাস্থ্যকেন্দ্র থেকে সদ্যোজাতদের এই টিকা দেওয়া হবে। সারা রাজ্যের পাশাপাশি আজ বাঁকুড়াতেও শুরু হয়েছে সদ্যোজাতদের নিউমোনিয়ার টিকাকরণ। প্রাথমিকভাবে বাঁকুড়া জেলায় মোট ৫ হাজার নিউমোকক্কাল কনজুগেট ভ্যাকসিন এসে পৌঁছেছে। চাহিদা অনুযায়ী আগামীদিনে জেলায় আরও ভ্যাকসিন আসবে বলে স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.