দেশের প্রথম তৈরি নিউমোনিয়া ভ্যাকসিন, বছর শেষে বড় ঘোষণা সেরামের

ভ্যাকসিনটির লক্ষ্য থাকবে নিউমোকোকাল ব্যাকটিরিয়া।

Updated By: Dec 30, 2020, 11:08 AM IST
দেশের প্রথম তৈরি নিউমোনিয়া ভ্যাকসিন, বছর শেষে বড় ঘোষণা সেরামের

নিজস্ব প্রতিবেদন: পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India (SII) প্রকাশ্যে আনল  নিউমোকোকাল ভ্যাকসিন। দেশীয় স্তরে এটাই প্রথম। সোমবার সেই বার্তাই দেয় ইনস্টিটিউট। যখন গোটা বিশ্ব করোনা ভাইরাসের দাপটকে নির্মূল করতে ভ্যাকসিন নিয়ে লড়াই করছে, ঠিক সেই সময় Covishield তৈরি করছে Serum Institute of India (SII)। অন্যদিকে, AstraZeneca-Oxford coronavirus vaccine এর সঙ্গে কাজ করছে সেরাম ইনস্টিটিউট। 

সিরামের নিউমোকোকাল ভ্যাকসিন, নিউমোসিল, স্বাস্থ্য সংস্থা পাথ, বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে এক যুগ ধরে তৈরি করছিল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন এই ভ্যাকসিনটি প্রকাশ্যে আনেন। ভার্চুয়াল লঞ্চ অনুষ্ঠানে ডঃ হর্ষ বর্ধন বলেছেন, "এটি দেশের জনস্বাস্থ্য সুরক্ষার পথে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক, যা শিশুদের শরীরে প্রয়োগ করার হলে নিউমোকোকাল রোগের বিরুদ্ধে লড়তে আরও সুরক্ষা নিশ্চিত করবে।"  সিরাম ইনস্টিটিউটের এই ভ্যাকসিনটি ১৭০ টি দেশে ব্যবহৃত হবে। 

এই ভ্যাকসিনটির লক্ষ্য থাকবে নিউমোকোকাল ব্যাকটিরিয়া। যা নিউমোনিয়া এবং মেনিনজাইটিস এবং সেপসিসের মতো মারাত্মক রোগের কারণ।  বিশ্বব্যাপী প্রতিবছরে পাঁচ বছরের কম বয়সি  প্রায় চার লক্ষ শিশুর মৃত্যুর কারণ হয়ে ওঠে।

.