শুধু পুরুষাঙ্গ নয় হৃদয়কেও সুস্থ রাখতে সক্ষম ভায়গ্রা

শুধু যৌন জীবনই নয় ভায়গ্রা যত্ন নেয় আপনার হৃদয়েরও। এমনটাই দাবি করেছেন বিজ্ঞানীরা। পুরুষাঙ্গের ইরেকশন জনিত সমস্যার সমাধানের জন্য ভায়েগ্রার প্রচলন বহুদিন ধরেই। সঙ্গমকালে পেনিসে রক্তসঞ্চালন বৃদ্ধি করে ভায়েগ্রা। বিএমসি মেডিসিন নামক একটি জার্নালে প্রকাশিত প্রবন্ধ অনুযায়ী এই ''ছোট্ট নীল ওষুধ'' হার্ট মাসলের ঘন হওয়া প্রতিরোধ করতে সক্ষম। ফলে হার্ট অ্যাটাকের প্রাথমিক সম্ভাবনা বহুলাংশে হ্রাস হয়।

Updated By: Oct 21, 2014, 12:03 PM IST
 শুধু পুরুষাঙ্গ নয় হৃদয়কেও সুস্থ রাখতে সক্ষম ভায়গ্রা

ওয়েব ডেস্ক: শুধু যৌন জীবনই নয় ভায়গ্রা যত্ন নেয় আপনার হৃদয়েরও। এমনটাই দাবি করেছেন বিজ্ঞানীরা। পুরুষাঙ্গের ইরেকশন জনিত সমস্যার সমাধানের জন্য ভায়েগ্রার প্রচলন বহুদিন ধরেই। সঙ্গমকালে পেনিসে রক্তসঞ্চালন বৃদ্ধি করে ভায়েগ্রা। বিএমসি মেডিসিন নামক একটি জার্নালে প্রকাশিত প্রবন্ধ অনুযায়ী এই ''ছোট্ট নীল ওষুধ'' হার্ট মাসলের ঘন হওয়া প্রতিরোধ করতে সক্ষম। ফলে হার্ট অ্যাটাকের প্রাথমিক সম্ভাবনা বহুলাংশে হ্রাস হয়।

ইরেকশন জনিত সমস্যা সমাধানে যে পরিমাণে ভায়গ্রা প্রয়োজন পরে তার থেকে কম ডোজের ভায়গ্রার প্রয়োজন পরে হার্টের ক্ষেত্রে। হার্টের সমস্যায় জর্জরিত রোগীদের উপর ভায়গ্রা প্রয়োগ করে দেখা গিয়েছে এর পার্শ্ব পতিক্রিয়া অতন্ত্য কম। এখনও পর্যন্ত ১৬০০ জন রোগীর উপর হার্টকে সুস্থ্য রাখতে এই ওষুধ প্রয়োগ করা হয়েছে। প্রতি ক্ষেত্রেই সাফল্য পাওয়া গিয়েছে।

এই গবেষণার অন্যতম প্রধান রোমের সাপিয়েনযা বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রিনোলজি বিভাগের অধ্যাপক ডঃ অ্যান্দ্রিয়া এম. ইসিডোরি জানিয়েছেন দ্রুত এই বিষয়ে আরও বেশ কিছু ক্লিনিকাল ট্রায়ালের প্রয়োজন রয়েছে।

 

.