Covid Situation In China: অবস্থা সত্যিই কতটা খারাপ? করোনা-পরিস্থিতি নিয়ে ক্রমশ উদ্বিগ্ন হয়ে পড়ছে হু...

Covid Situation In China: চিনে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ ও এই ভাইরাসে মৃতের সংখ্যা। পরিস্থিতি এমন যে মৃতদেহ সৎকার করতে নাজেহাল হচ্ছে শ্মশানগুলি। হাসপাতালের পরিস্থিতি আরও খারাপ। সঙ্গত কারণেই উদ্বিগ্ন হু।

Updated By: Dec 24, 2022, 02:18 PM IST
Covid Situation In China: অবস্থা সত্যিই কতটা খারাপ? করোনা-পরিস্থিতি নিয়ে ক্রমশ উদ্বিগ্ন হয়ে পড়ছে হু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন হু প্রধান। হু অধিকর্তা টেডরস অধানম ঘেব্রেসুস জানিয়েছেন চিনের করোনা-পরিস্থিতি নিয়ে তিনি 'ভেরি কনসার্নড'। 'হু' চিনকে অবিলম্বে টিকাকরণ বাড়াতে বলেছে, বিশেষ করে যাঁরা বয়স্ক বা যাঁদের নানা কো-মরবিডিটি রয়েছে তাঁদের ক্ষেত্রে টিকাদানের ক্ষেত্রে আর দেরি যেন না করা হয় বলেছেন তিনি। 

আরও পড়ুন: Covid 19 | Omicron New Variant : ডেল্টার থেকে ৫ গুণ বেশি মারণক্ষমতা! সত্যি? কতটা ভয়ংকর ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট?

খুব সঙ্গত কারণেই উদ্বিগ্ন হু প্রধান। কেননা, চিনে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ ও এই ভাইরাসে মৃতের সংখ্যা। পরিস্থিতি এমন যে মৃতদেহ সৎকার করতে নাজেহাল হচ্ছে শ্মশানগুলি। হাসপাতালের পরিস্থিতি আরও খারাপ। ট্যুইটারে এমনই কিছু ভিডিয়ো ছড়িয়ে পড়েছে, সেখানে দেখা যাচ্ছে, শ্বাস নিতে অপারগ রোগীদের সিপিআর দিতে গিয়ে ক্লান্ত হয়ে পড়ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। বাধ্য হয়ে তাঁদের সিপিআর দেওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে অটোমেটিক সিপিআর মেশিন।

আরও পড়ুন: Covid New Variant: চিনে হু হু করে বাড়ছে করোনা; বিপদের আশঙ্কায় কেন্দ্র, ফের বন্ধ হতে চলেছে স্কুল-কলেজ?

করোনা ছড়িয়ে পড়তে দেখেই নতুন করে করোন বিধিনিষেধ লাগু করেছে চিন সরকার। এক ব্রিটিশ দৈনিকের খবর অনুযায়ী, পরিস্থিতি বেগতিক দেখে, লকডাউন, ব্যাপক কোভিড টেস্ট, কোয়ারেন্টাইনের মতো পদক্ষেপ করার কথা ফের ভাবতে শুরু করেছে চিন সরকার। কিন্তু দেশের বিপুল জনসংখ্যার কারণে পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে প্রশাসন।

জানা গিয়েছে, চিনের স্বাস্থ্য আধিকারিকরা আগেভাগেই নাকি অনুমান করেছিলেন, ডিসেম্বরের প্রথমেই ঘটতে পারে করোনা-বিস্ফোরণ! আর সংখ্যাটা নাকি অবলীলায় ২৫ কোটি ছাড়াবে! চিনে কত মানুষ আক্রান্ত, তার  প্রকৃত হিসেব এখনও প্রকাশ্যে আসেনি। তবে যদি এই পরিসংখ্যান সত্য হয়, তা হলে সে দেশের প্রায় ১৮ শতাংশ মানুষ এর মধ্যেই করোনায় আক্রান্ত হয়েছেন। সম্প্রতি দৈনিক এক হিসেবও সদ্য মিলছে। জানা গিয়েছে, চিনে প্রতিদিন ৩৭ মিলিয়ন, মানে, ৩৭০ লাখ বা ৩ কোটি ৭০ লাখ অর্থাৎ, প্রতিদিন প্রায় ৪ কোটি করে মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন! আর এই তথ্য সত্যি হলে একদিনে কোভিড সংক্রমণের অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দেবে চিন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.