Omicron-র ২টি নতুন উপসর্গ, জেনে নিন কীভাবে বুঝবেন

এই উপসর্গগুলি ডাবল ভ্যাকসিন অথবা বুস্টার নেওয়া ব্যক্তিদের মধ্যেও দেখা যাচ্ছে

Updated By: Jan 4, 2022, 01:00 PM IST
Omicron-র ২টি নতুন উপসর্গ, জেনে নিন কীভাবে বুঝবেন

নিজস্ব প্রতিবেদন: Omicron ভেরিয়েন্ট, যাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) উদ্বেগজনক বলে মনে করছে, তার উপসর্গগুলি মৃদু হলেও সংক্রমণ ছড়িয়ে পড়ার হার খুবই বেশি। ইংল্যান্ডের একটি কোভিড -১৯ ফিটনেস ট্র্যাকিং অ্যাপ, ZOE, দুটি নতুন লক্ষণের কথা জানিয়েছে যা ওমিক্রন রোগীদের মধ্যে দেখা গেছে। এর মধ্যে রয়েছে বমি বমি ভাব এবং ক্ষিদে কমে যাওয়া।

কিংস কলেজ লন্ডনের (King’s College London) জেনেটিক এপিডেমিওলজির (Genetic Epidemiology) অধ্যাপক টিম স্পেক্টরের (Tim Spector) মতে, এই উপসর্গগুলি ডাবল ভ্যাকসিন অথবা বুস্টার নেওয়া ব্যক্তিদের মধ্যেও দেখা যাচ্ছে। 

লন্ডনে ওমিক্রনের প্রাদুর্ভাব ইংল্যান্ডের অন্যান্য অঞ্চলের তুলনায় বেশি। লন্ডনের সাম্প্রতিক তথ্য ব্যবহার করে ZOE-র ডেটা বিজ্ঞানীরা গবেষণা করছেন। রেকর্ড করা কোভিড পজিটিভ কেস থেকে পাওয়া উপসর্গের তথ্য বিশ্লেষণ করে তারা অক্টোবরের প্রথম দিকের তথ্যের সঙ্গে তুলনা করেছেন। সেই সময়ে ডেল্টার প্রভাব বেশি ছিল। তারা জনিয়েছে যে মাত্র ৫০ শতাংশ রোগীর জ্বর, কাশি বা গন্ধ বা স্বাদের অনুভূতি হ্রাসের তিনটি লক্ষণ রয়েছে। তারা আরও দেখেছে যে ডেল্টা এবং ওমিক্রন ভেরিয়েন্টের উপসর্গের ক্ষেত্রে কোনও উল্লেখযোগ্য পার্থক্য নেই।

আরও পড়ুন: Kolkata Police: করোনা 'উদ্বেগ' কলকাতা পুলিসে, ৮ IPS সহ আক্রান্ত ৮৬

চিকিৎসকরা জানাচ্ছেন ওমিক্রনের ক্ষেত্রে উপসর্গ হিসেবে ক্ষিদে কমে যাওয়া, বমি বমি ভাব, এবং ক্লান্তি দেখা যাচ্ছে। সমীক্ষার ফলাফলে দেখা গেছে, আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা ৪০ থেকে ৭০ শতাংশ কম। "যদিও ওমিক্রন এবং ডেল্টা আমাদের অনেকের কাছে সাধারন ঠাণ্ডা লাগার মত মনে হতে পারে। এটি দীর্ঘমেয়াদী লক্ষণগুলির সঙ্গে প্রতি ৫০ জনের মধ্যে ১ জনকে হত্যা করতে পারে যা তাদের দৈনন্দিন জীবনকে ব্যাহত করবে।"

ওমিক্রনের সমস্ত লক্ষণগুলি চিনতে হবে। লক্ষণগুলি অনুভব করলে পরীক্ষা এবং ইসোলেট করতে হবে। উচ্চ সংক্রমণের এলাকায় কারোর বাড়ী হলে, টিকাকরণ সম্পূর্ণ করা এবং সামাজিক দুরত্ববিধি মেনে চলা আবশ্যিক। এছাড়াও জনবহুল স্থানে মাস্ক পরা এবং সঠিক ডায়েটের মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে হবে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.