হার্ট অ্যাটাক থেকে আপনাকে বাঁচাবে এই মোবাইল অ্যাপ

নতুন অ্যাপেটি ৩০০ জন রোগীর ওপর পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় অর্ধেক মানুষের হৃদগতিতে অস্বাভাবিকতা ধরা পড়েছে। গবেষকরা বলছেন, স্মার্টফোনের সাহায্যে দ্রুত রোগ সনাক্ত করা সম্ভব হবে। প্রায় ৯৬ শতাংশ সঠিক অনুমান করতে পারে এই অ্যাপ। সাত বছরের গবেষণার পর এই সাফল্য পেয়েছেন গবেষকরা।

Updated By: Mar 18, 2018, 12:42 PM IST
হার্ট অ্যাটাক থেকে আপনাকে বাঁচাবে এই মোবাইল অ্যাপ

ওয়েব ডেস্ক: হার্ট অ্যাটাক রুখতে মোবাইল অ্যাপ তৈরি করে ফেললেন গবেষকরা।  হৃদগতির ওপর নজরদারি চালিয়ে হৃদরোগের পূর্বাভাস দেবে অ্যাপটি। মূলত হৃদগতি অস্বাভাবিক হারে বেড়ে বা কমে গেলে হৃদরোগের সম্ভাবনা বাড়ে। 

ফিনল্যান্ডের টুর্কু বিশ্ববিদ্যালয়ের গবেষক জুহানি এরিক্সিনেন বলেন, এই প্রথম সাধারণ যন্ত্রপাতি ব্যবহার করে এমন নির্দিষ্ট তথ্য সংগ্রহ সম্ভভ হয়েছে যা রোগীর চিকিত্সায় সাহায্য করতে পারে। হৃদরোগে আক্রান্ত হওয়ার আগে বহু বার তার ঈঙ্গিত মিললেও নদরদারির অভাবে এতদিন তা বোঝা যেত না। নতুন প্রযুক্তিতে অল্প সময়ের জন্যও হৃদগতির অস্বাভাবিকতা নথিভুক্ত করা যাবে।

হাতুড়েদের প্রশিক্ষণে ১ বছরের কোর্স

নতুন অ্যাপেটি ৩০০ জন রোগীর ওপর পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় অর্ধেক মানুষের হৃদগতিতে অস্বাভাবিকতা ধরা পড়েছে। গবেষকরা বলছেন, স্মার্টফোনের সাহায্যে দ্রুত রোগ সনাক্ত করা সম্ভব হবে। প্রায় ৯৬ শতাংশ সঠিক অনুমান করতে পারে এই অ্যাপ। সাত বছরের গবেষণার পর এই সাফল্য পেয়েছেন গবেষকরা। তবে অ্যাপটি বাণিজ্যিক ভাবে বাজারে আনতে আরও কিছু সময় লাগবে বলে জানিয়েছেন তাঁরা। 
 

.