হৃদপিণ্ডকে সুস্থ রাখতে এই এক্সারসাইজগুলি অবশ্যই করুন

হার্ট ভাল রাখতে কী না করেন আপনি? খাবার দাবারে নিয়ন্ত্রণ করেন। তার সঙ্গে রয়েছে নানা রকম ওষুধ। কিন্তু জানেন কি, শুধুমাত্র ওষুধ খেয়েই হার্ট সুস্থ রাখতে পারবেন না আপনি? হৃদপিণ্ডকে সুস্থ রাখতে নিয়মিত কয়েকটা এক্সারসাইজ করা একান্ত জরুরি।

Updated By: Jul 26, 2016, 01:41 PM IST
হৃদপিণ্ডকে সুস্থ রাখতে এই এক্সারসাইজগুলি অবশ্যই করুন

ওয়েব ডেস্ক : হার্ট ভাল রাখতে কী না করেন আপনি? খাবার দাবারে নিয়ন্ত্রণ করেন। তার সঙ্গে রয়েছে নানা রকম ওষুধ। কিন্তু জানেন কি, শুধুমাত্র ওষুধ খেয়েই হার্ট সুস্থ রাখতে পারবেন না আপনি? হৃদপিণ্ডকে সুস্থ রাখতে নিয়মিত কয়েকটা এক্সারসাইজ করা একান্ত জরুরি।

প্রতিদিন নিয়ম করে কিছুক্ষণ ব্যায়াম করলে আমাদের অসুখ অনেকটাই কমে যায়। বডি একেবারে ফিট থাকে। আমরাও অনেক বেশি সুস্থ থাকি। নিয়মিত ব্যায়াম করলে আমাদের হার্টও সুস্থ থাকে। হার্টের বিভিন্ন অসুখ সেরে যায়।  চলুন জেনে নেওয়া যাক, হৃদপিণ্ডকে সুস্থ রাখতে কোন কোন ব্যায়ামগুলি করা উচিত,

১) অ্যারোবিক এক্সারসাইজ- নিয়মিত অ্যারোবিক এক্সারসাইজ অর্থাত , রোজ কিছুটা সময় দৌড়ানো, জগিং করা বা সাঁতার কাটতে পারেন। রক্তচলাচল অনেকটাই ভাল হয়। হার্টের  বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আরও পড়ুন, যে লক্ষ্মণগুলি বুঝিয়ে দেবে আপনার হার্ট অ্যাটাক হতে পারে!

২) স্ট্রেচিং- হৃদয়কে সুস্থ রাখতে হলে স্ট্রেচিং খুবই কার্যকরা একটি ব্যায়াম। হ্যামস্ট্রং স্ট্রেচ, কোয়াড্রিসেপস স্ট্রেচ, নি পুল, গ্রোইন স্ট্রেচ নিয়মিত অভ্যাস করলে আমাদের হার্ট সুস্থ থাকে।

৩) যোগাসন- শরীরকে সুস্থ রাখতে, রোগমুক্ত রাখতে যোগাসনের কোনও বিকল্প নেই। নিয়মিত যোগাভ্যাস আপনাকে রোগমুক্ত শরীর দিতে পারে। আরও পড়ুন, হৃদরোগীদের জন্য একটা দারুণ সুখবর!

তবে মাথায় রাখবেন, এসব নিজে নিজে করতে যাবেন না। বিশেষজ্ঞের পরামর্শ নেওয়ার পর ব্যায়াম বা যোগ করা উচিত।

.