কাজ করবে না টিকা, অ্যান্টিবডিকে রুখে দিতে পারে করোনার আফ্রিকান স্ট্রেন

বৈজ্ঞানিক গবেষণায় যে তথ্য উঠে এসেছে, তা ভয় দেখাচ্ছে । কারণ, কার শরীরে আক্রিকান স্ট্রেন আছে তা না জানলে টিকা কোনও কাজ দেবে না। 

Updated By: Jan 21, 2021, 12:21 PM IST
কাজ করবে না টিকা, অ্যান্টিবডিকে রুখে দিতে পারে করোনার আফ্রিকান স্ট্রেন

নিজস্ব প্রতিবেদন: টিকাকরণের প্রতিদফায় লক্ষ্যমাত্রা ছুঁতে পারা যাচ্ছেনা। অনীহা রয়েছে বেশ কিছু প্রথমসারির মানুষের। টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে শঙ্কা রয়েছে বলেও জানা গিয়েছে। এমন সময় আরও চিন্তা বাড়াল নতুন গবেষণা। 
একাধিক গবেষণা বলছে করোনা ভাইরাসের দক্ষিণ আফ্রিকান স্ট্রেনের বিরুদ্ধে কাজ নাও করতে পারে টিকা। 

গবেষকদের একাংশের মতে, অ্যান্টিবডির সঙ্গে লড়াই করতে সমর্থ  করোনাভাইরাসের আফ্রিকান স্ট্রেন। রয়টার্স জানিয়েছে, বৈজ্ঞানিক গবেষণায় যে তথ্য উঠে এসেছে, তা ভয় দেখাচ্ছে । কারণ, কার শরীরে আক্রিকান স্ট্রেন আছে তা না জানলে টিকা  দেওয়া ব্যর্থ হবে। কোনও কাজ দেবে না। 

আরও পড়ুন: দ্বিতীয় পর্যায়ের টিকাকরণ কর্মসূচীতে ভ্যাকসিন নেবেন নরেন্দ্র মোদী

 আফ্রিকার নতুন স্ট্রেনকে টিকার মাধ্যমে শরীরে তৈরি অ্যান্টিবডি দমন করতে ব্যর্থ। মিউটেনের পর নতুন স্ট্রেন সম্পূর্ণ পৃথক।  লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড টপিক্যাল মেডিসিনের গবেষকের দল বলেছেন, ‘‘ আফ্রিকার নতুন স্ট্রেন আসার আগে যদি কেউ করোনা আক্রান্ত হন তাহলে তার শরীরে কাজ করবে অ্যান্টিবডি। কিন্তু তথ্য বলছে যে, নতুন স্ট্রেনের সঙ্গে বাজারে আসা টিকাগুলি কম কার্যকরী।’’ যে এলাকায় নতুন স্ট্রেনের উপস্থিতি পাওয়া গিয়েছে। সেই এলাকায় মানুষের মধ্যে পরীক্ষা করার পরামর্শ দিয়েছেন গবেষক।

এখনও পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)র কাছ থেকে অনুমোদন পেয়েছে কেবলমাত্র ফাইজার-বায়োএনটেক। বাকি তিনটি টিকা নিয়ে আলোচনা চলছে। যার মধ্যে রয়েছ মর্ডানা, অ্যাস্ট্রাজেনেকা ছাড়াও চিনের তৈরি সিনোভ্যাক এবং সিনোফার্ম। ভারতের হাতে রয়েছে দুটি টিকা। যার মধ্যে একটি কোভিশিল্ড অন্যটি কোভ্যাকসিন। 

.