ডিসেম্বরের মধ্যেই প্রাপ্তবয়স্কদের টিকাদান শেষ করার লক্ষ্যে স্থির কেন্দ্র, জানাল হলফনামায়

২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের হাতে কত টিকা মজুত রয়েছে সেই হিসেব স্পষ্ট করতেই কমে গেল ৮১ কোটি ভ্যাকসিন।

Updated By: Jun 27, 2021, 03:27 PM IST
ডিসেম্বরের মধ্যেই প্রাপ্তবয়স্কদের টিকাদান শেষ করার লক্ষ্যে স্থির কেন্দ্র, জানাল হলফনামায়

নিজস্ব প্রতিবেদন:  ২০২১ সালের মধ্যে দেশের প্রাপ্তবয়স্কদের টিকাকারণ  কর্মসূচি শেষ করা লক্ষ্য স্থির করেছে কেন্দ্র। টিকাকরণে গতি আনতে হবে। হলফনামাতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। যেখানে উল্লেখ রয়েছে, প্রাপ্তবয়স্কদের টিকাকরণ সম্পূর্ণ করে ফেলতে কোনও খামতি রাখছে না সরকার। টিকা উৎপাদনকারী পাঁচটি সংস্থার থেকে টিকা সংগ্রহ করার কাজে অগ্রসর হয়েছে। 

 প্রায় মোট ১৮৮ কোটি টিকা হাতে পাবে কেন্দ্র। এখনও পর্যন্ত দেশের মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৫.৬ শতাংশ টিকা পেয়েছে বলে হলফনামায় জানিয়েছে কেন্দ্র। দেশে টিকাকরণের গতিপথ জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। তার উত্তরে ৩৭৫ পাতার  হলফনামা জমা দেয় কেন্দ্র। সেখানে উল্লেখ করা হয়েছে, দেশে  ১৮ বছরের ঊর্ধ্বে জনসংখ্যা ৯৩ থেকে ৯৪ কোটি। ৩১ জুলাইয়ের মধ্যে কেন্দ্রের হাতে আসবে ৫১ কোটি ৬০ লক্ষ টিকা। 

আরও পড়ুন: ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার পরও Delta Plus-এ আক্রান্ত মহিলা
 

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের হাতে কত টিকা মজুত রয়েছে সেই হিসেব স্পষ্ট করতেই কমে গেল ৮১ কোটি ভ্যাকসিন। সুপ্রিম কোর্টের হলফনামায় যে কেন্দ্র জানিয়েছে, দেশের কাছে মজুত রয়েছে ১৩৫ কোটি ভ্যাকসিন। এই সংখ্যাটাই গত মে মাসে ছিল ২১৬ কোটি। কোভিড ভ্যাকসিনের যে মজুত সংখ্যা প্রকাশ করেছিল কেন্দ্র, এবার সেই সংখ্যায় বিরাট বদল। এর আগে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের হাতে কত টিকা মজুত রয়েছে সেই হিসেব স্পষ্ট করতেই কমে গেল ৮১ কোটি ভ্যাকসিন।

আরও পড়ুন: ২০ হাজার বছর আগেও করোনা অতিমারি হয়েছিল বিশ্বে! গবেষণায় বড় তথ্য এল সামনে

করোনাকে দমন করতে ভারতের হাতে রয়েছে কোভিশিল্ড ও কোভ্যাকসিন। এর সঙ্গে জরুরি ভিত্তিতে ব্যবহার করা হচ্ছে রাশিয়ার স্পুটনিক-ভি টিকা। এ ছাড়াও, দেশীয় ওষুধ সংস্থা বায়োলজিক্যাল ই এবং জাইডাস ক্যাডিলার টিকা পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে ট্রায়াল চলছে।করোনা সংংক্রমণ রুখতে দেশে খুব শীঘ্রই দেওয়া শুরু হবে Zydus Cadila-র ভ্যাকসিন Zycov-D। ওই ভ্যাকসিনটি দেওয়া হবে ১২-১৮ বছর বয়সীদের। শনিবার সুপ্রিম কোর্টে হলফনামায় জানিয়েছে কেন্দ্র। অন্যদিকে, ভারতে জুলাইতেই আসছে Johnson & Johnson Covid vaccine। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলেই, এই ভ্যাকসিন গুলির প্রয়োগ শুরু হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.