আরও বেশি করোনা পরীক্ষার প্রয়োজন! কলকাতা ও দেওঘরে চালু হল নতুন দুটি ল্যাব

২৪ ঘন্টার মধ্যেই পাওয়া যাবে করোনা পরীক্ষার ফলাফল এবং এর মূল্য রাজ্য সরকার নির্ধারিত।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 20, 2020, 08:34 PM IST
আরও বেশি করোনা পরীক্ষার প্রয়োজন! কলকাতা ও দেওঘরে চালু হল নতুন দুটি ল্যাব
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আরও বেশি করে করোনা পরীক্ষার করানো প্রয়োজন বলে মনে করছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR)! এই প্রয়োজনের কথা মাথায় রেখে পূর্ব ভারতে নতুন দু’টি ল্যাব চালু করল ভারতের অগ্রগণ্য ডায়াগনস্টিক চেন এসআরএল ডায়াগনস্টিক্স।

কলকাতা আর ঝাড়খণ্ডের দেওঘরে এই নতুন দু’টি দুটি ল্যাব চালু করা হল। এ ছাড়াও কলকাতার ভবানীপুর আর কাঁকুড়গাছিতে দু’টি এক্সক্লুসিভ ‘কোভিড কালেকশন সেন্টার’ তৈরি করেছে সংস্থা। কলকাতা শহরের মধ্যে হোম কালেকশনের সুবিধাও দেওয়া হচ্ছে এই ল্যাবের পক্ষ থেকে।

করোনা মহামারির আবহে RT-PCR পরীক্ষা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এই পরীক্ষার মাধ্যমে যত তাড়াতাড়ি এই সমস্যা ধরা পড়বে, তত দ্রুত তার চিকিৎসা শুরু করা সম্ভব হবে। করোনা পরীক্ষার ক্ষেত্রে ICMR-এর সমস্ত নির্দেশিকা মেনে চলছে এসআরএল ডায়াগনস্টিক্স। পরীক্ষা করানোর ক্ষেত্রে একজন চিকিৎসকের প্রেসক্রিপশন এবং রোগীর আধার কার্ডের প্রয়োজন হচ্ছে। ২৪ ঘন্টার মধ্যেই পাওয়া যাবে করোনা পরীক্ষার ফলাফল এবং এর মূল্য রাজ্য সরকার নির্ধারিত।

আরও পড়ুন: প্রত্যাশিত সময়ের অনেক আগেই মিলতে পারে ভারতে তৈরি করোনা টিকা! ইঙ্গিত ICMR-এর

দেশের পূর্বাঞ্চলে ল্যাবের সংখ্যা আরও বাড়ানোর কথা ভাবছে এসআরএল ডায়াগনস্টিক্স যার প্রাথমিক পদক্ষেপ হিসাবে কলকাতা আর ঝাড়খণ্ডে চালু করা হল নতুন দু’টি ল্যাব। করোনা পরীক্ষায় গতি আনতে র‌্যাপিড অ্যান্টিজেন ডিটেকশন টেস্ট এবং অ্যান্টিবডি টেস্টও করছে এই ল্যাবগুলি। ফলে সব মিলিয়ে আরও গতিশীল হতে চলেছে করোনা পরীক্ষার প্রক্রিয়া।

.