বাচ্চার হাতে একদম কিশমিশের প্যাকেট তুলে দেবেন না

আপনার বাচ্চাকে খুশি করতে মাঝে-মাঝেই সুযোগ পেলে কিশমিশ কিনে এনে দেন প্যাকেট ভর্তি? তার হাত থেকে নিয়ে নিজেও দু-চারটে খেয়ে ফেলেন টাপাটপ করে? ভাবেন কিশমিশে অনেক অনেক ভিটামিন আছে। সেটা খেলে আপনার বাচ্চা খুব ভাল থাকবে?

Updated By: Nov 16, 2015, 02:22 PM IST
বাচ্চার হাতে একদম কিশমিশের প্যাকেট তুলে দেবেন না

ওয়েব ডেস্ক: আপনার বাচ্চাকে খুশি করতে মাঝে-মাঝেই সুযোগ পেলে কিশমিশ কিনে এনে দেন প্যাকেট ভর্তি? তার হাত থেকে নিয়ে নিজেও দু-চারটে খেয়ে ফেলেন টাপাটপ করে? ভাবেন কিশমিশে অনেক অনেক ভিটামিন আছে। সেটা খেলে আপনার বাচ্চা খুব ভাল থাকবে?
তাহলে আপনি খুবই ভুল ভেবে এসেছেন এতদিন। বাচ্চার হাতে প্যাকেট প্যাকেট কিশমিশ তুলে দিচ্ছেন মানে, আসলে তার ক্ষতিই করছেন। এমনটাই জানাচ্ছেন এখনকার ডাক্তাররা।
স্যালফোর্ডের বিখ্যাত দাঁতের ডাক্তার সারা সাবির। তিনি বলছেন, বাচ্চা বেশ কিশমিশ খাচ্ছে মানে, তার দাঁতের দফারফা। আজ নয়তো কাল, খুব শিগগিরি দাঁতগুলো নষ্ট হয়ে যেতে বসেছে তার।
কিশমিশ তো বটেই বেশিরভাগ ড্রাই ফুডেই আপনার বাচ্চার দাঁতগুলো নষ্ট হয়ে যাবে। একটা ছোট কিশমিশের প্যাকেটে যতটা কিশমিশ থাকে, তাতে হিসেব করে দেখা গিয়েছে, অন্তত ৮ চামচ চিনি থাকে তাতে। একটা চার থেকে পাঁচ বছরের বাচ্চার কিছুতেই ছয় চামচের বেশি চিনি খাওয়া উচিত নয় এক দিনে। তাই ৮ চামচ চিনি খেলে, তার দাঁত তো নষ্ট হবেই। তাই আজ থেকে বাচ্চাকে খুশি করতে গিয়ে মোটেই কিশমিশ খাওয়াবেন না। আপনার বাচ্চা ফোকলা হয়ে গেলে ভাল লাগবে? দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা উচিত। এ তো কবেকার প্রবাদ।

.