কোভিড টিকা নিতে পারবেন গর্ভবর্তীরাও, অনুমোদন কেন্দ্রের

গর্ভবতী মহিলারা এবার কোউইন অ্যাপে নিজেদের নথিভুক্ত করতে পারেন কিংবা কাছাকাছি কোভিড সেন্টারে গিয়ে ভ্যাকসিন নিতে পারবেন।

Updated By: Jul 2, 2021, 07:33 PM IST
কোভিড টিকা নিতে পারবেন গর্ভবর্তীরাও, অনুমোদন কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদনঃ করোনাকালে সন্তানসম্ভবাদের জন্য বড় স্বস্তি দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। গর্ভবতী মহিলারা এবার কোউইন অ্যাপে নিজেদের নথিভুক্ত করতে পারেন কিংবা কাছাকাছি কোভিড সেন্টারে গিয়ে ভ্যাকসিন নিতে পারবেন।

২৫ জুন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে  যে কোভিড রুখতে সন্তানসম্ভাবরা টিকা নিতে পারবেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখার সময় ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) ডিরেক্টর ডঃ বলরাম ভার্গব বলেন, "স্বাস্থ্য মন্ত্রক নির্দেশ দিয়েছে যে গর্ভবতী মহিলাদের টিকা দেওয়া যেতে পারে। তাঁদের দেহেও ভ্যাকসিন কার্যকর হবে।"

আরও পড়ুন, টিকাকেন্দ্রে শাটার খুলতেই দলা পাকিয়ে গেল মানুষের! Video দেখে আঁতকে উঠছে নেটপাড়া

মন্ত্রক এবং চিকিৎসকদের তরফে বলা হয়েছে যে ৯০ শতাংশের এরও বেশি সংক্রামিত গর্ভবতী মহিলাদের হাসপাতালে ভর্তির প্রয়োজন হয় না। বরং তারা বাড়িতে থেকেও সুস্থ হয়ে ওঠেন। তবে স্বাস্থ্যের যদি দ্রুত অবনতি ঘটে তাহলে তা ভ্রূণের উপরও প্রভাব ফেলতে পারে, সেই আশঙ্কা থেকেই টিকাকরণের কথা বলা হয়েছে।

কোভিড টাস্ক কমিটির প্রধান এবং নীতি আয়োগ সদস্য ভি কে পল জানিয়েছেন যে সমস্ত মহিলাদের সন্তানরা এখনও মাতৃদুগ্ধ পান করেন, তাঁরাও নিশ্চিন্তে এই টিকাগুলি নিতে পারেন।সদ্য মা হয়েছেন যাঁরা, তাঁরাও টিকা নিতে পারবেন। এতে কারও সমস্যা হবে না, এমনটাই জানান হয়েছে।

.