Dengue: লাফিয়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্ত, ৯ রাজ্য-কেন্দ্রশাসিত অঞ্চলে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র

দেশে এখনও পর্যন্ত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৯৯১।

Updated By: Nov 3, 2021, 12:26 PM IST
Dengue: লাফিয়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্ত, ৯ রাজ্য-কেন্দ্রশাসিত অঞ্চলে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : করোনা অতিমারীর মধ্যেই এবার আবার নয়া আতঙ্ক ডেঙ্গি। লাফিয়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আজ ৯ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র। 

হরিয়ানা, কেরালা, পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি, জম্মু ও কাশ্মীরের ডেঙ্গি পরিস্থিতি খতিয়ে দেখতে এই বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে। ডেঙ্গি মোকাবিলার রূপরেখা তৈরি ও রূপায়ণ এবং জনস্বাস্থ্য সম্বন্ধে সচেতন করতেই এই বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে। বিশেষজ্ঞ দলে আছেন ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল ও ন্যাশনাল ভেক্টর বোর্ন ডিজিস কন্ট্রোল প্রোগ্রামের আধিকারিকরা।

প্রসঙ্গত, চলতি বছরে দেশে এখনও পর্যন্ত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৯৯১। এখন মোট ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ডেঙ্গির প্রকোপ সবচেয়ে বেশি। দেশের এখনও পর্যন্ত মোট ডেঙ্গি আক্রান্তের ৮৬ শতাংশ-ই এই ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের। প্রসঙ্গত, গত ৪ বছরের তুলনায় চলতি বছরের অক্টোবরে দিল্লিতে সর্বাধিক ডেঙ্গি আক্রান্ত হয়েছেন। সরকারি হিসেব বলছে, ২০২১-এ এখনও পর্যন্ত দিল্লিতে ১,৫৩০ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। তারমধ্যে ১২০০ কেস-ই এই অক্টোবরের।

আরও পড়ুন, Covid 19 : করোনার সঙ্গে যুদ্ধে কামাল করা সাফল্য, একমাত্র এভাবেই এড়ানো যাবে মৃত্যু

উল্লেখ্য, এই ১৫ রাজ্যের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। ইতিমধ্যে পশ্চিমবঙ্গেও ডেঙ্গির প্রকোপ বাড়ছে। এখনও পর্যন্ত রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ২,৭২৫ জন। করোনার মতো ডেঙ্গি নিয়েও কলকাতা আর উত্তর ২৪ পরগনা-ই রাজ্য স্বাস্থ্য দফতরের চিন্তার কারণ। এই দুই জেলার পাশাপাশি মালদা, হাওড়াতেও ডেঙ্গির প্রকোপ দেখা গিয়েছে। হাওড়ায় ডেঙ্গিতে ৮ বছরের এক শিশুর মৃত্যুও হয়েছে। প্রসঙ্গত, ম্যালেরিয়ার মশা নোংরা জমা জলে বংশবিস্তার করলেও, ডেঙ্গির মশা পরিষ্কার জমা জলে জন্মায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.