সিগারেটের প্যাকেট দেখেই আঁতকে নেশা ছাড়ছেন অস্ট্রেলিয়ানরা

Updated By: Aug 7, 2014, 02:04 PM IST
সিগারেটের প্যাকেট দেখেই আঁতকে নেশা ছাড়ছেন অস্ট্রেলিয়ানরা

----------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------

ওয়েব ডেস্ক: সিগারেটের প্যাকেটেই বাজিমাত করছে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রকের পরিকল্পনা। আর 'অসি মডেল' ফলো করে গোটা বিশ্ব ধুমপানের হাত থেকে মুক্তি পাওয়ার উপায় খুঁজছে। দেশজুড়ে ধুমপায়ীদের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় ২০১২ সালের জানুয়ারিতে নতুন নির্দেশিকা জারি করে অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রক। নির্দেশিকা অনুযায়ী অস্ট্রেলিয়ার প্রতিটি সিগারেটের প্যাকেটের ওপর রাখা হল ধুমপানের কুপ্রভাবের এমন নানা ছবি। এই নির্দেশিকার নাম দেওয়া হল 'প্লেন প্যাকেট'।

সিগারেটের প্যাকেটের ওপর ৯০ শতাংশ জুড়ে থাকল সেইসব ছবি। কোনও প্যাকেটের ওপর থাকল ধুমপানের ফলে ক্যান্সারে আক্রান্তদের ছবি, কোনওটায় আবার নাম, ঠিকানা সহ ছবি দিয়ে জানানো হল ধুমপানের ফলে ক্যান্সারে মৃত ব্যক্তির নাম। এইসব ছবি ম্যাজিকের মত কাজ করেছে। নতুন 'প্লেন প্যাকেট'নীতির পর আড়াই বছরে ক্যাঙারুর দেশে ধুমপানের হার দারুণভাবে কমে গিয়েছে। গত ২০ বছরে ধুমপান ছেড়ে দেওয়ার মানুষের সংখ্যা যত ছিল, এই আড়াই বছরে তার চেয়ে বেশি লোক ধুমপান করা ছেড়ে দিয়েছেন।

অস্ট্রেলিয়ার এই নীতি দারুণভাবে সফল হওয়ার পর ইংল্যান্ডও এই নীতি আনতে চলেছে। ইউরোপের বেশ কিছু দেশ এমনকী আমেরিকাও সিগারেটে 'প্লেন প্যাকেট'নীতি আনার কথা ভাবছে। মনোবিদরাও বলছেন, সিগারেটের প্যাকেটের ওপর এর বীভত্‍স ছবি দেখে মানুষের মনে প্রভাব পড়তে বাধ্য। এখন প্রশ্ন হল ভারতে এমন 'প্লেন প্যাকেট' কবে চালু হবে। সিগারেচের প্যাকেটে প্রায় চোখের আড়ালে থাকে বিধিবদ্ধ সতর্কীকরণের দিন কী এবার শেষ হতে চলেছে?

.