গর্ভপাতের সময়সীমা ২০ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৮ সপ্তাহ করার আবেদন সুপ্রিমকোর্টে

শীর্ষ আদালতে গর্ভপাতের সময় সীমা ২০সপ্তাহ  থেকে বাড়িয়ে ২৮ মাস করার আবেদন জানালেন তিন ব্যক্তি। আবেদনকারীদের একজন মুম্বই নিবাসী এক ডাক্তার।

Updated By: Aug 6, 2014, 04:36 PM IST
গর্ভপাতের সময়সীমা ২০ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৮ সপ্তাহ করার আবেদন সুপ্রিমকোর্টে

নতুন দিল্লি: শীর্ষ আদালতে গর্ভপাতের সময় সীমা ২০সপ্তাহ  থেকে বাড়িয়ে ২৮ মাস করার আবেদন জানালেন তিন ব্যক্তি। আবেদনকারীদের একজন মুম্বই নিবাসী এক ডাক্তার।

২০০৮ সালে নিকিতা মেহতা নামক এক মহিলার গর্ভবস্থার ২৪ সপ্তাহের মাথায় ভ্রূণের হৃদ যন্ত্রে সমস্যা দেখা যায়। মুম্বই নিবাসী ডাক্তার নিখিল দাতার নিকিতাকে গর্ভপাত করার অনুমতি চেয়ে আদালতে আবেদন করার পরামর্শ দেন।

হিউমান রাইটস ল নেটওয়ার্ক নামের একটি এনজিও-র সহায়তায় তাঁরা আদালতে পিটিশন জমা করেন। এই পিটিশনে তাঁরা দাবি করেন ২০ মাসের বেশি বয়সী ভ্রূণে সমস্যা দেখা দিল কোনও মহিলার গর্ভপাতের অধিকার থাকা উচিৎ। অন্যথায় ওই ভ্রূণেই অনান্য অনেক অস্বাভাবিকতা দেখা দিতে পারে, যা মায়ের শরীরের পক্ষেও হানিকর হতে পারে।

১৯৭১ সাল থেকে এদেশের গর্ভাবস্থার ২০ সপ্তাহ পর্যন্ত আইনতভাবে গর্ভপাত করা যেতে পারে।   

এই পিটিশনে বলা হয় আধুনিক প্রযুক্তির কল্যাণে গর্ভাবস্থার যে কোনও সময়েই গর্ভপাত করা সম্ভব। এমনকি বিশেষজ্ঞদের একটি কমিটিও এই যুক্তির স্বপক্ষে জানান কোনও রকম শারীরিক ও মানসিক ক্ষতি না করেই এই গর্ভপাত সম্ভব।

জাতীয় মহিলা কমিশন, Federation of Obstetricians and Gynecologists of India  সহ বিভিন্ন আন্তর্জাতিক মহিলা সংগঠনও গর্ভপাতের ২০ সপ্তাহের  সময়সীমাকে অসাংবিধানিক ও সেকেলে বলে  মত দিয়েছে।  

 

 

 

.