ভারতের কনটেনমেন্ট জোনের প্রায় ৩০% মানুষই উপসর্গহীন করোনায় আক্রান্ত! জানাল ICMR

উপসর্গহীন করোনা আক্রান্তদের নিয়ে করা সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’-এর (ICMR) গবেষণায়। 

Edited By: সুদীপ দে | Updated By: Jun 9, 2020, 12:59 PM IST
ভারতের কনটেনমেন্ট জোনের প্রায় ৩০% মানুষই উপসর্গহীন করোনায় আক্রান্ত! জানাল ICMR

নিজস্ব প্রতিবেদন: সোমবার সাংবাদিক বৈঠকে WHO-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, উপসর্গহীন করোনা আক্রান্তদের থেকে ভাইরাসের সংক্রমিত হওয়ার ঘটনা বিরল! তেমনই ইঙ্গিত মিলল ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’-এর (ICMR) গবেষণায়।

উপসর্গহীন করোনা আক্রান্তদের নিয়ে করা সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’-এর (ICMR) গবেষণায়। গবেষণার রিপোর্টে ICMR-এর দাবি, ভারতের হটস্পট বা কনটেনমেন্ট জোনের প্রায় এক তৃতীয়াংশ মানুষই করোনায় আক্রান্ত। প্রত্যেকটি রাজ্যের প্রায় ৩০ শতাংশ মানুষই উপসর্গহীন করোনা আক্রান্ত। এঁরা মূলত হটস্পট বা কনটেনমেন্ট জোনের বাসিন্দা। এই সমস্ত করোনা আক্রান্তদের ভাইরাসের উপসর্গ তেমন প্রকট না হওয়ায় এঁদের পরীক্ষা বা চিকিৎসা করানো হয়নি বা হচ্ছে না। একই সঙ্গে ICMR-এর রিপোর্টে দাবি করা হয়েছে, এই উপসর্গহীন করোনা আক্রান্তরা নিজেদের অজান্তেই সেরে উঠছেন করোনার প্রকোপ থেকে।

আরও পড়ুন: ইউরোপে কিছুটা উন্নতি হলেও বিশ্বের সামগ্রিক করোনা পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক: WHO

ICMR-এর এই সমীক্ষায় ১০টি সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ করোনা আক্রান্ত শহর থেকে নমুনা সংগ্রহ করা হয়। দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১০টি কনটেইমেন্ট জোন চিহ্নিত করে সেখান থেকে ৫০০টি নমুনা সংগ্রহ করা হয়। এই ভাবে ২১টি রাজ্যের ৬০টি জেলা থেকে নমুনা সংগ্রহ করে ICMR-এর গবেষকদল। তার পর সেই নমুনা থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে ICMR।

.