ইউরোপে কিছুটা উন্নতি হলেও বিশ্বের সামগ্রিক করোনা পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক: WHO

গত রবিবার বিশ্বের মোট করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগ বাড়িয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার...

Edited By: সুদীপ দে | Updated By: Jun 9, 2020, 11:41 AM IST
ইউরোপে কিছুটা উন্নতি হলেও বিশ্বের সামগ্রিক করোনা পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক: WHO

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৭২ লক্ষ ৩৬৪ জন। এখনও পর্যন্ত বিশ্বের ৪ লক্ষেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। এই ভাইরাসে ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস (Tedros Adhanom Ghebreyesus)।

৮ জুন, সোমবার জেনেভায় WHO-এর সদর দফতরে আয়োজিত সাংবাদিক সম্মেলনে টেড্রস আধানম জানান, ইউরোপের দেশগুলিতে অবস্থার কিছুটা উন্নতি হলেও বিশ্বের সামগ্রিক করোনা পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। গত রবিবার বিশ্বের মোট করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগ বাড়িয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

WHO-এর ডিরেক্টর জেনারেল জানান, ৭ জুন একদিনে ১ লক্ষ ৩৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এক দিনে করোনায় আক্রান্তের সংখ্যার নিরিখে এটা সর্বোচ্চ। আমেরিকা আর দক্ষিণ এশিয়ার দেশগুলিতে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হচ্ছে। রবিবারের ১ লক্ষ ৩৬ হাজার করোনা আক্রান্তের মধ্যে প্রায় ৭৫ শতাংশই এই আমেরিকা আর দক্ষিণ এশিয়ার দেশগুলিতে বসবাস করেন।

আরও পড়ুন: এই ব্লাড গ্রুপের মানুষদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ৫০% বেশি! দাবি বিজ্ঞানীদের

এ দিন তিনি জানান, যে ভাবে করোনা মহামারী ছড়িয়েছে তাতে এখনই নিশ্চিন্ত হওয়া যাবে না। করোনা মোকাবিলায় প্রত্যেকটি দেশকে আরও সতর্ক হতে হবে। বিগত ৬ মাস ধরে যে মহামারী চলছে, তার থেকে সহজে নিষ্কৃতি মিলবে না।

.