Omicron: ওমিক্রন আসলে আশীর্বাদ! চিকিৎসকদের বক্তব্যে আশার আলো

কী বলছেন আন্তর্জাতিক এবং শহরের চিকিৎকরা? 

Updated By: Jan 2, 2022, 09:04 PM IST
Omicron: ওমিক্রন আসলে আশীর্বাদ! চিকিৎসকদের বক্তব্যে আশার আলো

নিজস্ব প্রতিবেদন: আমেরিকা, ব্রিটেন-সহ গোটা বিশ্বে উর্ধ্বমুখী ওমিক্রন (Omicron) গ্রাফ। ভারতেও একই অবস্থা। করোনার এই নয়া প্রজাতি কি ডেল্টার মতোই ভয়ঙ্কর? সাধারণ মানুষের মধ্য়ে যখন এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তখন আশার বাণী শোনালেন ইজরায়েলের চিকিৎসক আফসাইন এমরানি। 

ট্যুইটারে এমরানি লেখেন, "ওমিক্রন (Omicron) আসলে একটি ভ্যাকসিন। এই ভ্যাকসিন কোনও সংস্থা বানাতে পারেনি। অক্সিজেন লাগে না, সঙ্কট নেই, হাসপাতালের প্রয়োজন কম। এটা তৈরি করবে গণ রোগ প্রতিরোধ ক্ষমতা। ডেল্টার জায়গা নিয়ে নেবে ওমিক্রন (Omicron)। ৮-১২ সপ্তাহের মধ্যে গোটা বিশ্বে টিকাকরণ হয়ে যাবে। আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। প্রকৃতির কাছে কৃতজ্ঞ থাকা উচিত। এটা আসলে একটা আশীর্বাদ"। 

আফসাইন এমরানির সঙ্গে একমত কলকাতার বহু চিকিৎসক। Zee ২৪ ঘণ্টাকে কোভিড বিশেষজ্ঞ যোগীরাজ রায় বলেন, "ওমিক্রন (Omicron) একটা মাইল্ড ডিজিজ। আমাদের এখানে বেশির ভাগই ডেল্টায় আক্রান্ত হয়েছে বলে মনে করা হচ্ছে। সাধারণত ৭ থেকে ১৪ দিনের মধ্য়ে শরীরে অক্সিজেন কমতে থাকে। ফলে আরও দু'সপ্তাহের মধ্য়ে বুঝতে পারব এই সার্জটাও অক্সিজেন কমিয়ে দিচ্ছে কি না। যদি অক্সিজেন কমে যাওয়ার দিকে না যায় এবং ওমিক্রন দিয়েই সবার কোভিড হয়ে যায়, তবে আমারা একটা ইমিউনিটি পেয়ে যেতে পারি। কোভিড হয়ে সবার শরীরে রিয়েল ইমিউনিটি তৈরি হয় এবং আমরা ভ্যাকসিন পেয়েছি। ফলে মিশ্র ইমিউনিটি তৈরি হলে, এর চেয়ে ভাল আর কী হতে পারে।" 

ইতিমধ্যে ওমিক্রন (Omicron) আক্রান্তদের চিকিৎসা করেছেন ডাক্তার সায়ন চক্রবর্তী। তিনি বলেন, "দ্বিতীয় ঢেউয়ের সময় যা দেখেছি তা থেকে বলা যায়, ডেল্টা অনেক বেশি ভয়ঙ্কর এবং তখন আক্রান্তের সংখ্যাও বেশি ছিল। ওমিক্রনের ভয়াবহতা অনেকটাই কম। সাধারণ সর্দি, কাশি, জ্বরের মতো মৃদু উপসর্গ থাকছে। কেবল আমরা নই, বিদেশি রিপোর্টও তাই বলছে।" চিকিৎসক শাশ্বতী সিনহা বলেন, "এখনও পর্যন্ত চারজন ওমিক্রন আক্রান্তের চিকিৎসা করেছি। সকলের মৃদু উপসর্গ ছিল। ক্রিটিক্যাল কিছু হয়নি। কাশি, সর্দি, জ্বর এমন মৃদু উপসর্গ থাকছে। বিদেশি রিপোর্টও বলছে, ওমিক্রন মৃদু উপসর্গযুক্ত তবে ছড়ায় তাড়াতাড়ি। দ্বিতীয় ঢেউয়ের সময় ডেল্টায় ভয়ঙ্কর রূপ দেখেছি। তুলনায় ওমিক্রন অনেকটাই কম ভয়ঙ্কর। এইরকম থাকলে ভাল।"   

আরও পড়ুন: ‘Florona’: করোনার মাঝেই 'ফ্লোরোনা' হানা, কী এই রোগ? কেন হয়?

আরও পড়ুন: Coronavirus: লাগামছাড়া করোনা সংক্রমণ, দেশে এক লাফে ২৭ হাজার পেরোল আক্রান্ত

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.