Omicron in kids: শিশুদের জন্য ভয়ঙ্কর হতে পারে ওমিক্রন, চাঞ্চলকর তথ্য উঠে এল সমীক্ষায়

সমীক্ষায় বলা হচ্ছে শ্বাসযন্ত্রে সংক্রমণ ছড়াতে পারে। এমনকি সে সংক্রমণ খুব বেশি হলে তা শিশুর হৃদযন্ত্রে সমস্য়া দেখা দিতে পারে

Updated By: Apr 18, 2022, 07:22 PM IST
Omicron in kids: শিশুদের জন্য ভয়ঙ্কর হতে পারে ওমিক্রন, চাঞ্চলকর তথ্য উঠে এল সমীক্ষায়

নিজস্ব প্রতিবেদন: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২,১৮৩ জন। মৃত্যু হয়েছে ২১৪ জনের। গতকালের তুলনায় ৯০ শতাংশ বেড়েছে সংক্রমণ। কয়েক দিনের প্রবণতা থেকে আশঙ্কা করা হচ্ছে, ফের একবার মাথাচাড়া দিতে পারে করোনা। তবে তার থেকেও বড় বিষয় হল সাম্প্রতিক একটি গবেষণা। সেখানে বলা হচ্ছে ওমিক্রণের মতো করোনা প্রজাতি শিশুদের জন্য মারাত্মক হতে পারে।

একটি সমীক্ষায় বলা হচ্ছে শ্বাসযন্ত্রে সংক্রমণ ছড়াতে পারে। এমনকি সে সংক্রমণ খুব বেশি হলে তা শিশুর হৃদযন্ত্রে সমস্য়া দেখা দিতে পারে। এমনকি শিশু হৃদরোগেও আক্রান্ত হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো ও নর্থওয়েস্ট্রার্ন বিশ্ববিদ্য়ালয় একটি সমীক্ষা চালিয়েছিল ১৮,৮৪৯টি শিশুর মধ্য়ে। সেই সমীক্ষায় দেখা যাচ্ছে, ওমিক্রণে আক্রান্ত হলে শিশুদের শ্বাসনালীর উপরের দিকের অংশে সংক্রমণ বেড়ে যায়। সমীক্ষায় যেসব শিশুদের উপরে নজর রাখা হয়েছিল তাদের মধ্যে ৫ শতাংশকে হাসপাতালে ভর্তি করতে হয়। শ্বাসযন্ত্রের উপরের অংশে সংক্রমণের ফলে শিশুদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। এরকম সংক্রণের ক্ষেত্রে শিশুকে আইসিইউতে ভর্তি রাখতে হতে পারে।   

আরও পড়ুন-Covid 19 fourth Wave: দেশ জুড়ে Covid 19-র চতুর্থ ঢেউয়ের ভয়; একদিনে আক্রান্ত ২,১৮৩, মৃত ২১৪

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.