শব্দবাণেই বাঁচবে হৃদয়, হার্টের চিকিৎসা এখন আরও সহজ

হার্ট বাঁচাতে হৃদয়ে শব্দবাণ। এক বিশেষ যন্ত্র কুঁচকি দিয়ে ঢুকিয়ে আর্টারির ব্লকেজ অংশে তারের মাধ্যমে ঢোকানো হয়। তারপর আলট্রাসাউন্ড পাঠানো হয়।

Updated By: Jan 24, 2020, 05:57 PM IST
শব্দবাণেই বাঁচবে হৃদয়, হার্টের চিকিৎসা এখন আরও সহজ

নিজস্ব প্রতিবেদন: স্ট্রোক কিংবা হার্ট অ্যাটাক। বর্তমানে আধুনিক লাইফস্টাইল এবং অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের অন্যতম কুফল। ফলাফল হার্টের করোনারি আর্টারির ভিতরে ক্যালসিয়াম জমে রক্ত চলাচলে বিপত্তি। ব্লকেজ। রক্ত প্রবাহে বাধা। বাঁচার শেষ উপায় স্টেন্ট বসানো। চলতি চিকিত্সা পদ্ধতিতে ওই ক্যালসিয়ামের শক্ত অংশ ডায়মন্ড কাটার দিয়ে ঘষে কেটে বসানো হয় স্টেন্ট। কিংবা ইনট্রাভাস্কুলার লিথোপাস্টি। তাতে ধমনী ফুটো হওয়ার ভয় থাকে। আবার কখনও রোগীর প্রাণ বাঁচাতে বাইপাস সার্জারি। এবার এক আধুনিক পদ্ধতিতে ঝুঁকি কমে গেল অনেকটাই।

আরও পড়ুন: ডায়াবেটিসেও বিন্দাস খান ঢেঁকিছাঁটা চালের ভাত! জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

হার্ট বাঁচাতে হৃদয়ে শব্দবাণ। এক বিশেষ যন্ত্র কুঁচকি দিয়ে ঢুকিয়ে আর্টারির ব্লকেজ অংশে তারের মাধ্যমে ঢোকানো হয়। তারপর আলট্রাসাউন্ড পাঠানো হয়। ক্যালসিয়ামের দেওয়াল গুঁড়ো করা হয় এরপর। তারপর সেখানে পাঠানো হয় স্টেন্ট। চিকিত্সকরা বলছেন, এই পদ্ধতিতে কোনও আশঙ্কা নেই। সম্পূর্ণ নিরাপদ। ইতিমধ্যেই, এই শহরেই ৪ রোগীর হার্টের ধমনীর ব্লকেজ সমাধানে অভূতপূর্ব সাফল্য পেয়েছেন তিকিৎসকরা। বিশেষজ্ঞরা বলছেন, পায়ের আর্টারির মধ্যে ক্যালসিয়াম জমলেও ব্যবহার করা যাবে এই প্রযুক্তি। 

আরও পড়ুন: এই খাবারগুলি অজান্তেই আপনার হাড়ের ক্ষতি করে চলেছে

.