Covid 19: ভারতে ১২-১৮ বছর বয়সীদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন পেল Novavax

Covovax বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী ব্যবহারের তালিকায় (EUL) স্থান পেয়েছে

Updated By: Mar 23, 2022, 07:35 AM IST
Covid 19: ভারতে ১২-১৮ বছর বয়সীদের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন পেল Novavax

নিজস্ব প্রতিবেদন: Novavax ভারতে ১২ থেকে ১৮ বছর বয়সের কিশোর-কিশোরীদের জন্য তার কোভিড ১৯ ভ্যাকসিনের জন্য প্রথম জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। Novovax দ্বারা প্রকাশিত একটি অফিসিয়াল বিবৃতি অনুসারে, এই টিকা NVX-CoV2373 নামেও পরিচিত। ভারতে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) দ্বারা Covovax ব্র্যান্ড নামে তৈরি এবং বিক্রি করা হয়। এটি প্রথম প্রোটিন-ভিত্তিক ভ্যাকসিন যা ভারতে এই বয়সের গ্রুপে ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে।

ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI) ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে SARS-CoV-2 দ্বারা সৃষ্ট COVID-19 প্রতিরোধ করার জন্য সক্রিয় টিকাদানের জন্য Covovax-এর জরুরী পরিস্থিতিতে সীমাবদ্ধ ব্যবহারের অনুমতি দিয়েছে।

Novavax-এর CEO এবং প্রেসিডেন্ট স্ট্যানলি সি এরক (Stanley C Erck) জানিয়েছেন যে, তাদের ডেটা দেখায় যে এই জনসংখ্যার মধ্যে এই ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষা ভারতে ১২ বছর অথবা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য একটি বিকল্প প্রোটিন-ভিত্তিক ভ্যাকসিনের সুযোগ দেবে।

ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা বলেছেন, ভারতে ১২ বছর বা তার বেশি বয়সের কিশোর-কিশোরীদের জন্য Covovax-এর অনুমোদন ভারত এবং LMIC গুলি জুড়ে তাদের টিকাকরণের প্রচেষ্টাকে শক্তিশালী করার ক্ষেত্রে আরেকটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত হবে।

আরও পড়ুন: Fourth wave of Covid-19: আমেরিকায় নতুন সংক্রমণের ৩৫% ওমিক্রন সাবভেরিয়েন্ট BA.2

 

তিনি আরও বলেন যে, "আমাদের দেশের কিশোর-কিশোরীদের জন্য একটি অনুকূল নিরাপত্তা প্রোফাইল সহ একটি প্রোটিন-ভিত্তিক COVID-19 ভ্যাকসিন সরবরাহ করতে পেরে আমরা গর্বিত।" উল্লেখযোগ্যভাবে, DCGI প্রাথমিকভাবে ডিসেম্বরে ১৮ বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের জন্য Covovax-এর জন্য জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

এছাড়াও, Covovax বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী ব্যবহারের তালিকায় (EUL) স্থান পেয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.