কিডনির অসুখে গবেষকদের নয়া সতর্কবার্তা

যে বা যাঁরা কিডনির অসুখে ভুগছেন, তাঁদের জন্য এই গবেষণা নিয়ে এল নতুন সতর্কবার্তা। গবেষকরা বলছেন, কিডনি রোগী যাঁদের মূত্রে অ্যামোনিয়ামের পরিমাণ খুব কম, তাঁদের মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি।

Updated By: Apr 8, 2017, 11:40 AM IST
কিডনির অসুখে গবেষকদের নয়া সতর্কবার্তা

ওয়েব ডেস্ক : যে বা যাঁরা কিডনির অসুখে ভুগছেন, তাঁদের জন্য এই গবেষণা নিয়ে এল নতুন সতর্কবার্তা। গবেষকরা বলছেন, কিডনি রোগী যাঁদের মূত্রে অ্যামোনিয়ামের পরিমাণ খুব কম, তাঁদের মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি।

সম্প্রতি কিডনি রোগীদের উপর একটি গবেষণা চালান মার্কিন গবেষকরা। তাঁরা দেখেন, যাঁদের মূত্রে অ্যামোনিয়ামের পরিমাণ ভীষণ কম, তাঁদের ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকি প্রায় ৪৬ শতাংশ বেশি। যাঁদের ক্ষেত্রে অ্যামোনিয়ামের পরিমাণ স্বাভাবিকের চেয়ে খানিক কম, তাঁদের ক্ষেত্রে ঝুঁকির হার ১৪ শতাংশ। মূত্রে উপস্থিত সিরাম বাইকার্বোনেট কনসেনট্রেশনের পরিমাণের সঙ্গে এর অবশ্য কোনও সম্পর্ক নেই।

শুধু এখানেই শেষ নয়, মূত্রে অ্যামোনিয়ামের পরিমাণ অস্বাভাবিক হারে কম থাকলে, তাঁদের দেহে অ্যাসিডোসিস হওয়ার সম্ভাবনা ২.৬ শতাংশ বেড়ে যায়। শরীরের জলীয় পদার্থে যখন অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়, তখনই তাকে অ্যাসিডোসিস বলে। তাই কিডনির অসুখ ধরা পড়লে, প্রথম থেকেই সতর্ক হোন। নিয়মিত ডায়ালিসিস করান।

আরও পড়ুন, এই রক্ত পরীক্ষাই বলে দেবে আপনার হার্ট অ্যাটাকের সম্ভাবনা কতখানি!

.