ছেলেবেলায় অ্যাপেন্ডিক্স অপারেশন হয়েছে? তাহলে অবশ্যই পড়ুন

ছেলেবেলায় অনেকেরই অ্যাপেন্ডিক্স অপারেশন হয়ে থাকে। বাবা-মায়েরা যদিও বাচ্চাদের ছেলেবেলার এই অস্ত্রপচার নিয়ে বেশ চিন্তা থাকেন। কিন্তু ছেলেবেলায় যাঁদের অ্যাপেন্ডিক্স অপারেশন হয়, তাঁরা বেশি বয়সে পিঠ বা কোমরের যন্ত্রনা থেকে মুক্তি পান বলে জানিয়েছেন চিকিত্‌সকেরা।

Updated By: Jun 11, 2016, 04:18 PM IST
ছেলেবেলায় অ্যাপেন্ডিক্স অপারেশন হয়েছে? তাহলে অবশ্যই পড়ুন

ওয়েব ডেস্ক: ছেলেবেলায় অনেকেরই অ্যাপেন্ডিক্স অপারেশন হয়ে থাকে। বাবা-মায়েরা যদিও বাচ্চাদের ছেলেবেলার এই অস্ত্রপচার নিয়ে বেশ চিন্তা থাকেন। কিন্তু ছেলেবেলায় যাঁদের অ্যাপেন্ডিক্স অপারেশন হয়, তাঁরা বেশি বয়সে পিঠ বা কোমরের যন্ত্রনা থেকে মুক্তি পান বলে জানিয়েছেন চিকিত্‌সকেরা।

ছোটবেলায় অ্যাপেন্ডিক্স হলে তা অনেক ব্যাকটেরিয়াল ইনফেকশনকে প্রকট করে। এর ফলে আমাদের শরীরের গাঁট বা সম্মিলিত গ্রন্থিগুলি ক্ষতিগ্রস্থ হয়। তাই যে সমস্ত মানুষের ছেলেবেলাতেই অ্যাপেন্ডিক্স অপারেশন করে বাদ দেওয়া হয়, তাঁদের সেই সমস্ত ব্যাকটেরিয়াল ইনফেকশনও শরীর থেকে বাদ পড়ে যায়। এর ফলে পরবর্তীকালে তাঁরা আর গাঁটে ব্যথা যন্ত্রনায় ভোগেন না।

এই প্রসঙ্গে চিকিত্‌সকেরা জানিয়েছেন যে, বয়সকালে অনেকেই গাঁটে ব্যথা যন্ত্রনায় ভোগেন। এগুলো শরীরের ব্যাকটেরিয়াল ইনফেকশনের কারণে হয়ে থাকে। বিশেষ করে আর্থারাইটিসের সমস্যা হয় এই সমস্ত কারণে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ইংল্যান্ডে প্রত্যেক বছর ৪০ হাজারেরও বেশি মানুষ অ্যাপেন্ডিক্স অপারেশনের জন্য হাসপাতালে ভর্তি হয়। তাঁদের মধ্যে বেশিরভাগই শিশু এবং টিনএজার। পরবর্তীকালে দেখা গিয়েছে যে, যে সমস্ত শিশু এবং টিনএজারদের ছেলেবেলাতেই অ্যাপেন্ডিক্স অপারেশন হয়ে গিয়েছে, তাঁরা আর পরবর্তীকালে আর্থারাইটিসের সমস্যায় ভোগেননি।

.