প্রত্যেকদিন মৃত্যু হচ্ছে ১০ হাজার জনের, দ্রুত ভ্যাকসিন দিতে হবে: WHO প্রধান

 সামনের বছরের মধ্যে ভ্যাকসিন পেয়ে যাওয়ার মত প্রতিশ্রুতি দেওয়ার সময় হাতে নেই। যা করতে হবে এখনই। দ্রুত ভ্যাকসিন তৈরির উপাদান ও টিকাকরণে জোর দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষকর্তা।

Updated By: Jun 15, 2021, 03:01 PM IST
প্রত্যেকদিন মৃত্যু হচ্ছে ১০ হাজার জনের, দ্রুত ভ্যাকসিন দিতে হবে: WHO প্রধান

নিজস্ব প্রতিবেদন:  করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) আছড়ে পড়ার আগে ৭০% মানুষকে ভ্যাকসিন (Vaccine) দিতে হবে। নইলে, যে বিপদ ঘনিয়ে আসতে পারে তাতে বেসামাল পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা এড়ানো যাবে না। বিশ্বজুড়ে ভ্যাকসিন সাম্যের ডাক দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান Tedros Ghebreyesus । তিনি জানান দ্রুত বিশ্বের প্রতিটি দেশের সমস্ত মানুষকে ভ্যাকসিন দিয়ে ফেলতে হবে। এখনও ভ্যাকসিন পাননি বহু মানুষ। সেখান থেকেই ভয়াবহ আকার নিতে পারে করোনা (Corona)। তাই দমন করতে দ্রুত এগোতে হবে ভ্যাকসিন কর্মসূচি।  

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার দফতর থেকে উদ্বেগ প্রকাশ করেছেন Dr: Tedros Ghebreyesus। তিনি দাবি করেছেন প্রতিদিন ১০ হাজারেরও বেশি মানুষ কোভিডে আক্রান্ত  হয়ে মারা যাচ্ছেন। এদিনের সাংবাদিক বৈঠকে উপস্থিত ব্যক্তিদের উদ্দেশ্যে বলেন ভ্যাকসিন দ্রুত না এগোলে, আজ এখানে উপস্থিত ব্যক্তিদের মধ্যেই ৪০০ জনের বেশি মানুষ মারা যাবেন। সামনের বছরের মধ্যে ভ্যাকসিন পেয়ে যাওয়ার মত প্রতিশ্রুতি দেওয়ার সময় হাতে নেই। যা করতে হবে এখনই। দ্রুত ভ্যাকসিন তৈরির উপাদান ও টিকাকরণে জোর দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষকর্তা।

 

ব্রিটেনে G-7 সামিটে তিনি বলেন, "এই মুহূর্তে আমাদের লক্ষ্য হওয়া উচিত পরবর্তী সামিটের আগে যেন বিশ্বের মোট জনসংখ্যার ৭০% মানুষ ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ পেয়ে থাকেন।" তিনি আরও বলেন, "বিশ্বের কাছে ভ্যাকসিনের যথেষ্ট যোগান রয়েছে, কিন্তু তা সঠিক জায়গায় এবং সঠিক মানুষটিকে দেওয়া প্রয়োজন। যাঁদের ঝুঁকি কম, তাঁদেরকে পরে এবং যাঁদের স্বাস্থ্যের অবস্থা খুব একটা ভালো নয়, তাঁদের ভ্যাকসিনে অগ্রাধিকার দিতে হবে। 

WHO-র শীর্ষকর্তা বলেন, "আমার মতে g7 দেশগুলিতে টিকাকরণ কর্মসূচির জন্য মৃত্যু ও সংক্রমণ রেকর্ড সংখ্যায় হ্রাস করা গিয়েছে"।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.