কোনও কোনও ক্ষেত্রে আমাদের করোনা ভ্যাকসিন ১০০ শতাংশ কার্যকর, দাবি Moderna-র

অন্যদিকে Moderna-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, মার্কিন ফুড অ্যান্ড  ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে শর্ত সাপেক্ষে এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়ার আবেদন করা হবে

Updated By: Nov 30, 2020, 10:23 PM IST
কোনও কোনও ক্ষেত্রে আমাদের করোনা ভ্যাকসিন ১০০ শতাংশ কার্যকর, দাবি Moderna-র

নিজস্ব প্রতিবেদন: তাদের তৈরি করোনা ভ্য়াকসিন ৯৪.১ শতাংশ কার্যকর। এমনটাই দাবি মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা Moderna-র। ফলে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়নের কাছে ওই টিকার ছাড়পত্রের জন্য আবেদন করা হবে। এমনটাই জানিয়েছে ওই মার্কিন সংস্থা।

আরও পড়ুন-হাতে ঢোল, নীল-সাদা জামায় মুখে 'হরে কৃষ্ণ হরে রাম' নাম শুভেন্দুর

Moderna-র দাবি, ক্লিনিক্যাল ট্রায়ালের সর্বশেষ যে পরিসংখ্যান তাদের হাতে এসেছে তাতে দেখা যাচ্ছে কোনও বিরূপ প্রতিক্রিয়া ছাড়াই তাদের করোনা ভ্যাকসিন ৯৪.১ শতাংশ ক্ষেত্রে সফল। শুধু তাই নয় সংকটাপন্ন রোগীদের ক্ষেত্রে তা ১০০ শতাংশ কার্যকরী।

এনিয়ে Moderna-র চিফ মেডিক্যাল অফিসার ডা টাল জ্যাকস  সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাতকারে জানিয়েছেন, আমাদের হাতে যে ভ্যাকসিনটি রয়েছে তা অত্যন্ত কার্যকরী, এমনটাই আমরা মনে করি। এই অতিমারী দূর করার ক্ষেত্রে আমরা একটা বড় ভূমিকা নিতে পারব বলে আশা করি।

আরও পড়ুন-'রাজ্যের দিকে কীভাবে ইঙ্গিত করছেন মোদী! চাষীদের ৫ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছে রাজ্য'

অন্যদিকে Moderna-র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, মার্কিন ফুড অ্যান্ড  ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে শর্ত সাপেক্ষে এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়ার আবেদন করা হবে। জরুরি ক্ষেত্রে ব্যবহারের অনুমতি পেলেই মার্কিন যুক্তরাষ্ট্রের সব জায়গায় তা পাঠিয়ে দেওয়া হবে বলে। এই ভ্যাকসিন মজুত করা অন্যান্য ভ্যাকসিনের থেকে সহজ। কারণ এটিকে মজুত করার জন্য অতি-ঠান্ডা পরিবেশের প্রয়োজন হয় না।

.