পুরুষদের কন্ট্রাসেপটিভ পিল আবিষ্কারের পথে জাপান

পুরুষদের জন্ম নিয়ন্ত্রণ বড়ির ফর্মুলা আবিষ্কার করলেন জাপানের গবেষকরা। ওসাকা ইউনিভার্সিটির রিসার্চ ইন্সটিটিউট ফর মাইক্রোবিয়াল ডিজিজের গবেষকরা ক্যালসিনইউরিনের PPP3CC ও  PPP3R2 প্রোটিন পুরুষ ইঁদুরদের ওপর পরীক্ষা করে দেখেন। গবেষণায় দেখা যায় যেইসব পুরুষ ইঁদুরদের শরীরে PPP3R2 কম মাত্রায় উত্পন্ন হয়, তাদের শরীর PPP3CC উত্পন্ন করতে পারে না। লস এঞ্জেলস টাইমসে প্রকাশিত হয় এই গবেষণার ফল।

Updated By: Oct 7, 2015, 07:10 PM IST
পুরুষদের কন্ট্রাসেপটিভ পিল আবিষ্কারের পথে জাপান

ওয়েব ডেস্ক: পুরুষদের জন্ম নিয়ন্ত্রণ বড়ির ফর্মুলা আবিষ্কার করলেন জাপানের গবেষকরা। ওসাকা ইউনিভার্সিটির রিসার্চ ইন্সটিটিউট ফর মাইক্রোবিয়াল ডিজিজের গবেষকরা ক্যালসিনইউরিনের PPP3CC ও  PPP3R2 প্রোটিন পুরুষ ইঁদুরদের ওপর পরীক্ষা করে দেখেন। গবেষণায় দেখা যায় যেইসব পুরুষ ইঁদুরদের শরীরে PPP3R2 কম মাত্রায় উত্পন্ন হয়, তাদের শরীর PPP3CC উত্পন্ন করতে পারে না। লস এঞ্জেলস টাইমসে প্রকাশিত হয় এই গবেষণার ফল।

এইসব ইঁদুরদের নকআউট ইঁদুর হিসেবে ধরা হয়। দেখা গিয়েছে নকআউট ইঁদুরদের সঙ্গে মহিলা ইঁদুরদের যৌনসংসর্গে মহিলা ইঁদুরদের গর্ভসঞ্চার হয় না। পরীক্ষার পর গবেষকরা দেখেন নকআউট ইঁদুরদের শুক্রানু ডিম্বানুর জোনা পেলুসিডা মেমব্রেন ভেদ করে ঢুকতে পারে না। গবেষকরা জানাচ্ছেন নকআউট ইঁদুরদের শুক্রানু অন্য শুক্রানুদের মতো লেজ নাড়াতে পারে না। সেই কারণে এই শুক্রানুগুলি ডিম্বানুর পর্দা ভেদ করতে পারে না।

এর পরের পর্যায় সুস্থ স্বাভাবিক ইঁদুরদের সাইক্লোস্পোরিন A এবং FK506 ওষুধ দেওয়া হয়। এই ওষুধের মধ্যে PPP3CC ও PPP3R2 উত্সেচক বর্তমান। দেখা গিয়েছে এই পরীক্ষা চলাকালীন টানা ২ সপ্তাহ ইঁদুরগুলির যৌনসক্ষমতা নষ্ট হয়ে গিয়ছিল, পরীক্ষা বন্ধ করার এক সপ্তাহ পর ফের তাদের যৌনসক্ষমতা ফিরে আসে।

এই গবেষণার ওপর ভিত্তি করেই স্পার্ম ক্যালসিনেরিয়ামকে পুরুষদের জন্ম নিয়ন্ত্রক হিসেবে ব্যবহারের কথা ভাবছেন গবেষকরা।

   

 

.