আপনার সন্তান কোষ্ঠকাঠিন্যে ভুগছে? গলদ গোড়াতেই, জেনে নিন উপশমের উপায়

চিকিৎসকরা বলছেন সঠিক মাত্রায় স্তনপান না করানো যার অন্যতম কারণ।  নবজাতক থেকে ২ বছর বয়সী শিশুদের বুকের দুধই হল আদর্শ খাবার।

Updated By: Jan 10, 2020, 04:58 PM IST
আপনার সন্তান কোষ্ঠকাঠিন্যে ভুগছে? গলদ গোড়াতেই, জেনে নিন উপশমের উপায়

নিজস্ব প্রতিবেদন: ছোট থেকে বড় কোষ্ঠকাঠিন্য একটা বড় সমস্য়া অনেকের জন্যই। বাচ্চাদের ক্ষেত্রে এই সমস্য়া আরও বেশি। চিকিৎসকরা বলছেন সঠিক মাত্রায় স্তনপান না করানো যার অন্যতম কারণ।  নবজাতক থেকে ২ বছর বয়সী শিশুদের বুকের দুধই হল আদর্শ খাবার। তবে অনেক শিশুর মধ্যেই স্তনপানে অনীহা লক্ষ্য করা যায়। আর সেখান থেকেই শুরু হতে পারে ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যর মতো একাধিক সমস্য়া।

তবে আতঙ্কিত না হয়ে ঘরোয়া উপায় সমাধান করুন কোষ্ঠকাঠিন্যের। জেনে নিন শিশুর কোষ্ঠকাঠিন্যের লক্ষণগুলো- পেট শক্ত হয়ে থাকা, শক্ত মলত্যাগ, খাবারে অরুচি, মলের সঙ্গে রক্ত পড়া। তবে ঘাপড়াবেন না। কোষ্ঠকাঠিন্য সমাধানের উপায় রয়েছে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন নিয়মিত ব্যায়াম করান শিশুকে। শুইয়ে দিয়ে পা দুটি সাইকেল চালানোর মতো করে ব্যায়াম করাতে পারেন। এতেহজম ক্ষমতা বেড়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে স্বস্তি মিলতে পারে। পরিবর্তন আনুন খাবারে। জোর করে আপনার শিশুকে খাবার খাওয়াবেন না। তবে ফাইবারযুক্ত খাবার দিতে পারেন। সঙ্গে স্তন পান করান। 
শিশুকে হাইড্রেট রাখুন। 

আরও পড়ুন: সারা বছর খুশকুশে কাশি! বিরক্ত? জেনে নিন সমস্যা থেকে মুক্তির উপায়

বুকের দুধ,জলের সঙ্গে খাওয়ান ফলের রসও। পাশাপাশি শিশুর পেটে ম্যাসেজ কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। বৃত্তাকারে নাভির চারপাশে ম্যাসাজ করুন। ঘরোয়া এই সমস্ত উপায়েও যদি আপনার খুদের সমস্যা না।

.