Vaccine প্রতি ৩ ডোজেই ১টি করে নষ্ট ঝাড়খন্ডে, কেন্দ্রের পরিসংখ্যানে উদ্বেগ

অন্যান্য রাজ্য়ে থমকে টিকাকরণ,এদিকে ভ্যাকসিন নষ্টে দেশে প্রথম ঝাড়খন্ড

Updated By: May 26, 2021, 02:10 PM IST
Vaccine প্রতি ৩ ডোজেই ১টি করে নষ্ট ঝাড়খন্ডে, কেন্দ্রের পরিসংখ্যানে উদ্বেগ
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে বিভিন্ন রাজ্যে টিকার অভাবে যখন থমকে গিয়েছে টিকাকরণ তখন চাঞ্চল্যকর তথ্য সামনে আনল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দেশের মধ্যে সবচেয়ে বেশি ভ্যাকসিনের ডোজ নষ্ট করছে (Vaccine Wastage) ঝাড়খন্ড ও ছত্তীসগঢ়। দেশজুড়ে মোট টিকা নষ্ট হচ্ছে ৬.৩ শতাংশ হারে। যার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা ঝাড়খন্ডে।

স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা জানান, 'ভ্যাকসিনের ডোজ নষ্টের পরিমাণ ১ শতাংশেরও নীচে যাতে রাখা যায় তার জন্য বারবার অনুরোধ করা হয়েছে রাজ্যগুলিকে। কিন্তু বহু রাজ্যই তার ভ্রূক্ষেপই করেনি। ' পরিসংখ্যান বলছে ঝাড়খন্ডে ৩৭.৩ শতাংশ হারে ভ্যাকসিনের ডোজ নষ্ট হচ্ছে। পরবর্তী স্থানেই রয়েছে ছত্তীসগঢ়। সেখানে ৩০.২ শতাংশ হারে নষ্ট করা হচ্ছে ভ্যাকসিনের ডোজ। এরপরে যথাক্রমে তামিলনাড়ু (১৫.৫ শতাংশ), জম্মু ও কাশ্মীর (১০.৮ শতাংশ) ও মধ্যপ্রদেশ (১০.৭ শতাংশ) রয়েছে।

আরও পড়ুন: Corona Update: কাল কমে আজ ফের ২ লক্ষ পার দৈনিক আক্রান্ত, বাড়ল মৃত্যুও

স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) মতে, সাধারণত ব্যবহারের সময়সীমা পেরিয়ে যাওয়া, অধিক তাপমাত্রা বা অত্যাধিক ঠান্ডায় টিকা রাখায় তা নষ্ট হচ্ছে। লোকসংখ্যা কম হয়ে গেলে ফেলে দিতে হচ্ছে ভ্যাকসিনের ভায়াল। গণটিকাকরণে সঠিক পরিকল্পনা না থাকায় রাজ্যগুলিতে নষ্ট হচ্ছে ভ্যাকসিন, মত আধিকারিকদের।

আরও পড়ুন: স্পুটনিকের পর ভারতে Single dose ভ্যাকসিন চালু করবে মার্কিন সংস্থা মডার্না

.