Covid-এর ভারতীয় প্রজাতি গোটা বিশ্বের আশঙ্কার কারণ: WHO

সোমবারও ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ৩,৭০,০০০ জন। মৃত্যু হয়েছে ৩,৭০০ জনের

Updated By: May 10, 2021, 11:25 PM IST
Covid-এর ভারতীয় প্রজাতি গোটা বিশ্বের আশঙ্কার কারণ: WHO

নিজস্ব প্রতিবেদন: ভারতের হুহু করে বাড়ছে করোনা সংক্রমণ। করোনার প্রথম ঢেউয়ের থেকে অনেক বেশি সংক্রমক বলে মনে করা হচ্ছে এবারে করোনার এই সংক্রমণকে। এনিয়ে উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

হু-র তরফে সোমবার বলা হয়েছে, ভারতে বর্তমানে করোনার যে প্রজাতিটি দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে তা শুধু ভারতের নয়, গোটা বিশ্বেরই আশঙ্কার কারণ। এটিকে ডাবল মিউট্যান্টটও বলা হচ্ছে।

আরও পড়ুন-আশার কথা, ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়েছেন সাড়ে ১৮ হাজারেরও বেশি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার(WHO) তরফে বলা হয়েছে B.1.617 নামে করোনার নতুন এই প্রজাতি ভারতে প্রথম ধরা পড়ে গত বছর অক্টোবর মাসে। এটি অতি দ্রুত সংক্রমণ ছড়ানোর ক্ষমতা রাখে। পাশাপাশি করোনা ভ্যাকসিনের বিরুদ্ধে এটি আগের প্রজাতির তুলনায় বেশি প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম।

WHO-র কোভিড-১৯ বিষয়ক অধিকর্তা মারিয়া ভ্যান কেরকোভে সংবাদমাধ্য়মে জানিয়েছেন, 'এখনও পর্যন্ত ভারতের করোনা প্রজাতি B.1.617 সম্পর্কে যেসব তথ্য হাতে রয়েছে তাতে এটি অত্যন্ত দ্রুত সংক্রমিত হয়। ফলে এই প্রজাতিকে আপাতত আমর গোটা বিশ্বের উদ্বেগের কারণ হিসেব মনে করছি। এনিয়ে আরও বিস্তারিত তথ্য প্রকাশ করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।'

আরও পড়ুন-গড়িয়ার রেমেডি হাসপাতালে তীব্র অক্সিজেনের সঙ্কট! হাসপাতালে ভর্তি ৮০ জন করোনা রোগী

উল্লেখ্য, সোমবারও ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ৩,৭০,০০০ জন। মৃত্যু হয়েছে ৩,৭০০ জনের। সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের।

ভারতে সরকারিভাবে আক্রান্তের যে সংখ্যা বলা হচ্ছে তা আসল আক্রান্তের সংখ্যার থেকে অনেক কম এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

.