করোনা রোগীর চিকিৎসায় Convalescent plasma therapy প্রয়োগের ক্ষেত্রে নির্দেশিকা জারি স্বাস্থ্য দফতরের

ইচ্ছেমতো নয়, নির্দিষ্ট guideline মেনেই যেন plasma therapy করা হয় কোভিড রোগীর।

Updated By: May 10, 2021, 09:34 PM IST
করোনা রোগীর চিকিৎসায় Convalescent plasma therapy প্রয়োগের ক্ষেত্রে নির্দেশিকা জারি স্বাস্থ্য দফতরের

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য দফতর covid-19 convalescent plasma (ccp) transfusion সংক্রান্ত একটি গাইডলাইন প্রকাশ করল। 

সোমবার প্রকাশিত ওই নির্দেশিকায় বলা হয়েছে, রোগলক্ষণ দেখা দেওয়ার ৩-৭ দিনের মধ্যে প্রয়োজন পড়লে ccp করতে হবে, কখনও ১০ দিনের পরে নয়।  রোগী ধূমপায়ী হলে, তাঁর বয়স ৬৫-র উপরে হলে বা তাঁর ওবেসিটির সমস্যা থাকলে এতে ঝুঁকি থেকে যায়। ফলে এই ধরনের রোগীর ক্ষেত্রে অনেকগুলি বিষয় বিবেচনা করতে হয়।

আরও পড়ুন: করোনা থেকে বাঁচতে জোড়া মাস্ক! কিন্তু কীভাবে পরবেন? নির্দেশিকা দিল কেন্দ্র

ccp-রর মূল লক্ষ্য়ই হল রোগীর যাতে কোনও জটিলতা বৃদ্ধি না হয় তা দেখা এবং তাঁকে যাতে ভেন্টিলেশনে না দিতে হয়। লো-ফ্লো বা হাই-ফ্লো অক্সিজেন থেরাপি চলছে এমন রোগীর ক্ষেত্রে এটা ব্যবহার করা চলে। ccp-র ক্ষেত্রে ABO group compatibility-র বিষয়টিই দেখা হয়। ট্রান্সফিউশনের ক্ষেত্রে সংশ্লিষ্ট রোগীর সমস্ত শারীরিক অবস্থা বিবেচনা করেই তবে তা ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। অনেক সময় এর ফলে রোগীর ফুসফুসে ক্ষত হতে পারে বা অ্যালার্জিক রিয়্যাকশনও হতে পারে।

এই নির্দেশিকায় বলা হয়েছে, জাতীয় ও আন্তর্জাতিক মেডিক্যাল তথ্য থেকে দেখা গিয়েছে ccp-র ক্ষেত্রে বেশ কিছু বিষয় বিবেচনা করে তবেই তা রোগীর ক্ষেত্রে প্রয়োগ করা দরকার। অথচ, কোভিড রোগীর ক্ষেত্রে অনেক সসময়েই তা যথাযথ ভাবে হয় না। তাতে অনর্থক জটিলতা তৈরি হয়। অনাবশ্যক সেই জটিলতা থেকে সব পক্ষকে দূরে রাখতেই এই নির্দেশিকা।

আরও পড়ুন: কোভিড-২-তে খান ডার্ক চকোলেট, ওটস, ডিম; করুন যোগব্যায়ামও--পরামর্শ কেন্দ্রের

 

.