Omicron: দেশেই তৈরি হল ওমিক্রন নির্ণয়ের কিট, খুব কম খরচে ধরা পড়বে করোনার এই সংক্রামক প্রজাতি

ওমিক্রন নির্ণয়ের জন্য বর্তমানে যে কিট ভারতে ব্যবহার করা হচ্ছে তা মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি থার্মো ফিসার-এর তৈরি

Updated By: Jan 4, 2022, 01:06 PM IST
Omicron: দেশেই তৈরি হল ওমিক্রন নির্ণয়ের কিট, খুব কম খরচে ধরা পড়বে করোনার এই সংক্রামক প্রজাতি

নিজস্ব প্রতিবেদন: কোভিড-১৯ এর সঙ্গে দেশে দ্রুত বাড়ছে ওমিক্রন। এবার সেই ওমিক্রন ভ্যারিয়েন্ট চিহ্নিত করা জন্য একটি RT-PCR কিটকে অনুমোদন দিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্য়াল রিসার্চ(ICMR)। কিটটি তৈরি করেছে টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনিস্টিক। নামকরণ করা হয়েছে ওমিসিওর(OmiSure)। গত ৩০ ডিসেম্বর আইসিএমআর তার অনুমোদন পত্রে জানিয়েছে, প্রস্তুতকারকের নির্দেশিকা মতোই কিটটি ব্যবহার করা হয়েছে। 

ওমিক্রন নির্ণয়ের জন্য বর্তমানে যে কিট ভারতে ব্যবহার করা হচ্ছে তা মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি থার্মো ফিসার-এর তৈরি। এস জিন টার্গেট ফেলিওর পদ্ধতিতে চিহ্নিত করা হচ্ছে ওমিক্রনকে। এই কিটটি মার্কিন কিটের থেকে অনেক কম দামে পাওয়া যাবে বলে শোনা যাচ্ছে।

দেশে যেভাবে করোনা বাড়ছে তাতে চিন্তার ভাঁজ পড়েছে কেন্দ্রের কপালে। এর মধ্যেই জেনোম সিকোয়েন্সের মাধ্যমে ওমিক্রন চিহ্নিত করা হচ্ছে। এতে সময় লাগছে অনেকটাই। টাটার তৈরি Omisure-কে একাধিকবার পরীক্ষার পর তা পাঠানো হয় আইসিএমআর-এ। ফলে মার্কিন কোম্পানির ওই কিটটিকে বাদ দিলে ওমিসিওরই হবে ভারতে তৈরি একমাত্র ওমিক্রন নির্ণায়ক কিট।

আরও পড়ুন-Kolkata Police: করোনা 'উদ্বেগ' কলকাতা পুলিসে, ৮ IPS সহ আক্রান্ত ৮৬

এদিকে, মঙ্গলবার দেশে ফের বেড়েছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৮৯২। সুস্থ হয়েছেন ৭৬৬ জন। গোটা দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যার দিক থেকে শীর্ষে মহারাষ্ট্র। উদ্ধব ঠাকরের রাজ্যে এখনওপর্যন্ত ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৫৬৮। এর পরেই রয়েছে দিল্লি। সেখানে আক্রান্ত হয়েছেন ৩৮২ জন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.