বাড়িতেই সহজে বানিয়ে ফেলুন ফেস্ক মাস্ক, জেনে নিন কীভাবে

মাস্ক তৈরি করার জন্য প্রয়োজন পরিষ্কার সুতির কাপড়।

Updated By: Apr 5, 2020, 11:17 AM IST
বাড়িতেই সহজে বানিয়ে ফেলুন ফেস্ক মাস্ক, জেনে নিন কীভাবে

নিজস্ব প্রতিবেদন— সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রক একটি ম্যানুয়াল প্রকাশ করেছে, যা থেকে জানা গিয়েছে, বাড়িতে বসে কীভাবে তৈরি করা যাবে ফেস মাস্ক! করোনাভাইরাসের কারণে বাজারে মাস্কের জোগানে ঘাটতি দেখা দিয়েছে। কোথাও কোথাও আবার চলছে মাস্ক নিয়ে কালোবাজারি। এমন পরিস্থিতিতে আপনি বাড়িতে বসে সহজেই মাস্ক তৈরি করে নিতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক বাড়িতে বসেই কীভাবে তৈরি করবেন মাস্ক। 

আরে পড়ুন— নিত্য ব্যবহারের থালা-বাসন, জলের গ্লাস, বোতলেও লুকিয়ে করোনা সংক্রমণের বিপদ!

মাস্ক তৈরি করার জন্য প্রয়োজন পরিষ্কার সুতির কাপড়। কোনও পুরনো সুতির কাপড় বা পুরনো সুতির গেঞ্জির কাপড় হলেও হবে। তবে অবশ্যই সেটি পরিষ্কার হতে হবে। বা পরিষ্কার করে নিতে হবে। কাপড়টি ভাল করে উষ্ণ গরম জলে ধুয়ে নিতে পারলে ভাল। এর পর কাপড় থেকে চারটি স্ট্রিপ কেটে নিতে হবে। দুটি ১.৫"x৫" এবং অন্য দুটি ১.৫"x৪০" মাপের। 

প্রাপ্ত বয়স্কদের জন্য ৯ ইঞ্চি x ৭ ইঞ্চির কাপড় ও শিশুদের জন্য ৭ ইঞ্চি x ৫ ইঞ্চির কাপড় প্রয়োজন। কাচির সাহায্যে কাপড় কাটতে হবে। মাস্কটি আপনি সেলাই মেশিনের সাহায্যে বানাতে পারেন আবার হাতে সেলাই করেও তৈরি করে নিতে পারেন। 

এর পর মাস্ক বানানোর জন্য কাটা কাপড়টি নিন। এবং তার মধ্যে ১.৫"x৫" স্ট্রিপটি সেলাই করে দিন। এর পর কাপড়টিতে তিনটি নিম্নমুখী ভাঁজ করতে হবে। প্রত্যেকটি ভাজের মাপ হবে ১.৫"। কাপড়ের অন্য পাশেও একই ভাবে ভাঁজ করতে হবে। যাতে কাপড়ের মাপ ৯" থেকে নেমে ৫" হয়। পাইপিংয়ের মাধ্যমে কাপড়ের ভাঁজগুলিকে সুরক্ষিত করতে হবে। 

এর পর মাস্কটি বাঁধার জন্য মাস্কের উপরে ও নিচে বড় স্ট্রিপ দুটি সংযুক্ত করতে হবে।  কাপড়ের মতো করে স্ট্রিপটি তিন বার ভাঁজ করে সেলাই করে দিন। 

মাস্কটি তৈরির পর নিশ্চিত করে নিন যে মাস্কটিতে কোনও ফাঁক নেই। আপনি যখন মাস্কটি ব্যবহার করছেন তখন অবশ্যই খেয়াল রাখবেন মাস্কের ভাঁজগুলি যেন নিচের দিকেই থাকে। এছাড়াও যতবার মাস্কটি ব্যবহার করবেন ততবার ধুয়ে ব্যবহার করবেন।

Tags:
.