ক্ষমতা কমছে এইআইভি-র, হ্রাস পাচ্ছে এইডস-এর সম্ভাবনা

ক্ষমতা কমছে এইচআইভি ভাইরাসের। নতুন এক গবেষণায় দেখা গেছে দ্রুত বিবর্তন ও অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপির (এআরটি) ক্রম উন্নতির ফলে হিউম্যান ইম্যুনোডেফিসিয়েন্সি ভাইরাস (এইচআইভি)-এর এইডস ঘটানোর ক্ষমতা কমে যাচ্ছে।

Updated By: Dec 2, 2014, 02:21 PM IST
 ক্ষমতা কমছে এইআইভি-র, হ্রাস পাচ্ছে এইডস-এর সম্ভাবনা

লন্ডন: ক্ষমতা কমছে এইচআইভি ভাইরাসের। নতুন এক গবেষণায় দেখা গেছে দ্রুত বিবর্তন ও অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপির (এআরটি) ক্রম উন্নতির ফলে হিউম্যান ইম্যুনোডেফিসিয়েন্সি ভাইরাস (এইচআইভি)-এর এইডস ঘটানোর ক্ষমতা কমে যাচ্ছে।

সর্বাধিক এইডস আক্রান্ত দুই দেশ, দক্ষিণ আফ্রিকা ও বোটসওয়ানার ২,০০০ জন মহিলার উপর পরীক্ষা চালিয়েছেন গবেষকরা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন এইচআইভি-এর রোগ ঘটনার তীব্রতা হ্রাস পাচ্ছে। এইডস মহামারীর হয়ত এইভাবেই একদিন দূর হবে বলে আশা প্রকাশ করেছেন তাঁরা।

দীর্ঘদিন ধরে এইচআইভি ইনফেকশনে আক্রান্ত এই ২,০০০জন মহিলার উপর লক্ষ্য রেখে গবেষকরা দেখেছেন শরীরের সাধারণ ইম্যুনসিস্টেমের সঙ্গে লড়াইয়ে আস্তে আস্তে কমে আসছে এইচআইভি-র ক্ষতিকারক ক্ষমতা।  

এই গবেষণায় দেখা গেছে শরীরের ইম্যুনসিস্টেম এইচআইভি-তে অভ্যস্ত হয়ে যাওয়ার পর এই ভাইরাসের রেপ্লিকেট করার ক্ষমতা উল্লেখযোগ্য ভাবে কমে যায়। ফলে হ্রাস পায় এইচআইভি-এর ক্ষতিকারক ক্ষমতা।

এই ভাইরাসের প্রোটেকটিভ জিন বিন্যাসগুলি, যেমন এইচএলএ-বি*৫৭, সংক্রামিত এইচআইভি-র ক্ষমতা কমিয়ে দিচ্ছে। ফলে এইচআইভি দূরীকরণের পথ প্রসস্থ হচ্ছে।

বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন এআরটি-এর কিছু নির্দিষ্ট ট্রিটমেন্টের ক্রমাগত প্রয়োগেও এইচআইভি-র ভিরুল্যান্স কমছে।

Source: National Academy of Sciences (PNAS).

 

.