লকডাউনে মানসিক চাপ, অবসাদ বাড়ছে? ফোন করুন এই টোল ফ্রি হেল্পলাইনে!

এই দীর্ঘ লকডাউন পর্বে কেউ যদি কোনও রকম মানসিক সমস্যার মুখোমুখি হন, সে ক্ষেত্রে তাঁদের জন্য একটি টোল ফ্রি হেল্পলাইন নম্বর চালু করেছে স্বাস্থ্য মন্ত্রক।

Edited By: সুদীপ দে | Updated By: Apr 2, 2020, 11:35 AM IST
লকডাউনে মানসিক চাপ, অবসাদ বাড়ছে? ফোন করুন এই টোল ফ্রি হেল্পলাইনে!

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ১৪ এপ্রিল পর্যন্ত লক ডাউনে থাকবে গোটা দেশ। সেই ২১ দিনের লকডাউন পর্বের সবেমাত্র ৮ দিন চলছে। এখনও প্রায় ১৩-১৪ দিন ঘর-বন্দি হয়ে কাটাতে হবে দেশের মানুষকে।

এই পরিস্থিতিতে অনেকেই বাড়িতে বসে ঘণ্টার পর ঘণ্টা অফিসের কাজ বা কাজ না থাকলে ইন্টারনেট নির্ভর বিনোদনে কতদিন সময় কাটানো যায়! ফলে অনেকের মধ্যেই ধীরে ধীরে মানসিক চাপ, অবসাদ বাড়তে থাকছে। লকডাউনে থাকাকালীন দেশের মানুষের মানসিক চাপ, অবসাদ কাটাতে উদ্যোগী হল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এই দীর্ঘ লকডাউন পর্বে কেউ যদি কোনও রকম মানসিক সমস্যার মুখোমুখি হন, সে ক্ষেত্রে তাঁদের জন্য একটি টোল ফ্রি হেল্পলাইন নম্বর চালু করেছে স্বাস্থ্য মন্ত্রক।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, দীর্ঘ লকডাউন পর্বে কেউ যদি অবসাদগ্রস্ত হয়ে পড়ের বা কোনও রকম মানসিক সমস্যার মুখোমুখি হন সে ক্ষেত্রে ০৮০৪৬১১০০০৭-এই টোল ফ্রি হেল্পলাইন নম্বর নির্দ্বিধায় ফোন করতে পারেন। মানসিক অবসাদগ্রস্ত মানুষদের সাহায্য করবেন ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্স (NIMHANS)-এর বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ভুয়ো তথ্য ও প্রকৃত সত্য: অতিবেগুনি রশ্মি করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম!

স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লাভ আগরওয়াল জানিয়েছেন, বর্তমানে গোটা দেশে লকডাউন চলছে। এই সময় মানসিক ভাবে সুস্থ থাকা অত্যন্ত জরুরি। এটা দেশবাসীর কাছে সম্পূর্ণ নতুন একটি অভিজ্ঞতা। এই সময় কোনও রকম মানসিক সমস্যা তৈরি হলেই বিপদ! আম জনতাকে যে কোনও রকম মানসিক সমস্যা থেকে অব্যাহতি দিতে এই বিশেষ উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

.