COVID-ঝড় পুরোপুরি থেমে যাবে এ বছরের জুনেই! কী বলছে WHO?

বিশ্বের অন্তত ৭০ শতাংশ মানুষের টিকাকরণ সম্পূর্ণ হতে হবে।

Updated By: Feb 13, 2022, 04:59 PM IST
COVID-ঝড় পুরোপুরি থেমে যাবে এ বছরের জুনেই! কী বলছে WHO?

নিজস্ব প্রতিবেদন: স্বস্তি সামনেই! কেননা 'হু' আশ্বাস দিচ্ছে, করোনার বাড়াবাড়ি কমবে এই বছরেরই মাঝামাঝি। তবে একটা শর্ত আছে। এ জন্য বিশ্বের অন্তত ৭০ শতাংশ মানুষের টিকাকরণ সম্পূর্ণ হতে হবে।

তবে 'হু' আগেও বলেছিল, এই ২০২২ সালেই শেষ হবে অতিমারী। শুক্রবার তারা আবারও জানিয়েছে, এ বছরের মধ্যেই শেষ হতে চলেছে করোনা অতিমারী। এ বিষয়ে  'হু'-র কর্মকর্তা টেডরস অধানম ঘেব্রেসুস বলেন, চলতি বছরের জুন-জুলাইয়ের মধ্যেই পৃথিবীর অন্তত ৭০ শতাংশ মানুষের করোনা দ্বিতীয় ডোজ সম্পূর্ণ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। আর তারই জেরে গোটা বিশ্ব করোনা-সংক্রমণ থেকে নিরাপদ হবে, হবে অনেকাংশে মুক্ত। তবে তিনি এ কথা বলছেন না যে, করোনা বিশ্ব থেকে তার পাততাড়ি গুটিয়ে চলে যাবে। বরং তিনি বলছেন, জুন-জুলাই নাগাদ বিশ্বে করোনা সংক্রমণের তীব্রতা অনেকটাই কমবে।

'হু' প্রসঙ্গক্রমে এ কথাও জানায় যে, mRNA COVID vaccine নিয়েও তারা অত্যন্ত আশাবাদী। দক্ষিণ আফ্রিকায় ইতিমধ্যেই এটা ব্যবহৃত। এই ভ্যাকসিন অনেক বেশি কার্যকরীই শুধু হবে না, এর সংরক্ষণমূল্যও কম। এবং সব চেয়ে বড় কথা এর বাজারমূল্য কম হবে। ফলে এটি কিনতে মানুষের বেশি খরচ হবে না।           

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Coronavirus: ফের উর্ধ্বমুখী দৈনিক মৃত্যুর হার, একলাফে কমল দৈনিক আক্রান্ত

.