Delta Plus Variant এর বিরুদ্ধে কার্যকরী Covaxin, নয়া গবেষণায় জানাল ICMR

কত শতাংশ কার্যকর কোভ্যাক্সিন?

Updated By: Aug 3, 2021, 08:58 AM IST
Delta Plus Variant এর বিরুদ্ধে কার্যকরী Covaxin, নয়া গবেষণায় জানাল ICMR

নিজস্ব প্রতিবেদন: কোভ্যাক্সিন (Covaxin) গবেষণায় দারুণ খবর শোনাল আইসিএমআর (ICMR)। করোনার ডেল্টা ও ডেল্টা প্লাস প্রজাতির (Delta Plus Variant) সংক্রমণ রুখতে কার্যকরী কোভ্যাক্সিন। নয়া গবেষণায় রবিবার জানাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ। BioRxiv তে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ৭৭.৮ শতাংশ কার্যকরী কোভ্যাক্সিন। আবার উপসর্গহীন রোগীদের ক্ষেত্রে ৬৫.২ শতাংশ কাজ করছে কোভ্যাক্সিন। মাত্র ০.৫ শতাংশ রোগীর ক্ষেত্রেই নাকি এই টিকার পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

প্রসঙ্গত, দেশীয় সংস্থা ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন নিয়ে সংশয় ছিল অনেকের মনে। হু এর মান্যতা ছিল না। ভারত ও প্রতিবেশি কয়েকটি দেশ ছাড়া বিশ্বের বাজারে স্বীকৃতিও পায়নি কোভ্যাক্সিন। কয়েকদিন আগেই প্রায় ৪০ লক্ষ কোভ্যাক্সিনের অর্ডার দিয়ে পরে তা বাতিল করে দেখা যায় ব্রাজিলকে। যদিও কোভ্যাক্সিন নিয়ে নয়া গবেষণা রিপোর্টে খুশির হাওয়া চিকিৎসামহলে। 

আরও পড়ুন: Alert! অগাস্টেই আছড়ে পড়তে পারে Corona-র তৃতীয় ঢেউ, পুজোয় হতে পারে ভয়ঙ্কর অবস্থা

আরও পড়ুন: রাজ্যে ৬০০-র নীচে নামল দৈনিক Covid সংক্রমণ, উত্তরের জেলাগুলিতেও কমল আক্রান্ত

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

 

 

.