Coronavirus: সংক্রমণ কমলেও দেশে করোনায় বাড়ল মৃত্যু, আক্রান্ত ২ লক্ষের ওপরেই

দেশে করোনায় দৈনিক সংক্রমণ কমলেও বাড়ল দৈনিক মৃত্যু।

Updated By: Jan 28, 2022, 10:48 AM IST
Coronavirus: সংক্রমণ কমলেও দেশে করোনায় বাড়ল মৃত্যু, আক্রান্ত ২ লক্ষের ওপরেই
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনায় দৈনিক সংক্রমণ কমলেও বাড়ল দৈনিক মৃত্যু। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শুক্রবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫১ হাজার ২০৯ জন। বৃহস্পতিবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ২ লক্ষ ৮৬ হাজার ৩৮৪। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬২৭ জনের।

বৃহস্পতিবার দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৫৭৩। দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪ কোটি ৬ লক্ষ ২২ হাজার ৭০৯। দেশে করোনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৯২ হাজার ৩২৭ জনের। দৈনিক পজিটিভিটি রেট কমে হল ১৫ দশমিক ৮৮ শতাংশ।

এদিকে, দেশের কোভিড পরিস্থিতির কথা সাংবাদিক বৈঠকে জানাতে গিয়ে উদ্বেগের কথা শোনাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সতর্ক করে জানান হয়েছে ওমিক্রনের উপ-প্রজাতি BA.2 ক্রমশ সংক্রমক ক্ষমতা বৃদ্ধি করছে এবং ভারতে দ্রুত ছড়িয়ে পড়ছে। ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এর ডিরেক্টর সুজিত কুমার সিং বৃহস্পতিবার বলেন, "ভারতে এখন BA.1 ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন সাব-ভেরিয়েন্ট BA.2 বেশি দেখা যাচ্ছে।"

আরও পড়ুন, BA.2: ক্রমশ সংক্রমক হয়ে উঠছে ওমিক্রনের উপপ্রজাতি, দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে দেশে

এদিকে, টিকাকরণকে হাতিয়ার করেই ওমিক্রনকেও জয় করতে উদ্যোগ নিয়েছে ভারত।  ইতিমধ্যেই দেশের ১৬৪ কোটিরও বেশি দেশবাসী পেয়েছেন টিকা। পাশাপাশি দেশে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। পাশাপাশি কো-মর্বিডিটি যুক্ত প্রবীণ নাগরিকদের দেওয়া হচ্ছে বুস্টার ডোজ। এখনও কেরল, মহারাষ্ট্রের পরিসংখ্যান চিন্তায় রাখছে ভারতকে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন,দক্ষিণী এই রাজ্যে সংক্রমিতদের ৯৪ শতাংশই ওমিক্রনে আক্রান্ত।

ভারতেও চিন্তা বাড়িয়েছে ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্ট। ইতিমধ্যেই ব্রিটেন এই নয়া উপপ্রজাতি নিয়ে সতর্কতা জারি করেছে। এই 'চোরা ওমিক্রন'কে আরটি পিসিআর টেস্টেও ধরা যাচ্ছে না, এমনটাও জানান হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ওমিক্রন ভেরিয়েন্টের তিনটি উপ-স্ট্রেন রয়েছে -- BA.1, BA.2 এবং BA.3। সেখানে বলা হয়েছে,  ওমিক্রন সংক্রমণের মধ্যে BA.1 সাব-স্ট্রেন প্রভাবশালী আর BA.2 সাব-স্ট্রেন দ্রুত ছড়িয়ে পড়ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.