শ্রবণশক্তি দীর্ঘদিন অক্ষুন্ন রাখতে চকোলেট খান, লাগবে না হিয়ারিং এড!

হিয়ারিং এড থেকে দূরে থাকতে চকোলেট খান, শ্রবণশক্তি অটুট থাকবে দীর্ঘদিন। জেনে নিন কী বলছেন গবেষকরা...

Updated By: May 20, 2019, 09:14 AM IST
শ্রবণশক্তি দীর্ঘদিন অক্ষুন্ন রাখতে চকোলেট খান, লাগবে না হিয়ারিং এড!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বয়সের সঙ্গে সঙ্গে শ্রবণশক্তি ক্ষীণ হয়ে আসা একটা স্বাভাবিক ঘটনা। তবে ইদানীং নানা করণে অকালেই অনেকের শ্রবণশক্তি দুর্বল হয়ে পড়ে। ফলে অনেকেই অকালে হিয়ারিং এড-এর উপর নির্ভরশীল হয়ে পড়েন। তবে মাঝ বয়সেই হিয়ারিং এড-এর উপর নির্ভরশীলতা বাড়াতে না চাইলে চকোলেট খান। অবাক হচ্ছেন! এমনটাই দাবি দক্ষিণ কোরিয়ার সিওলের একদল চিকিৎসক, গবেষকের।

৩৫৭৫ জন মাঝবয়সী মহিলা এবং পুরুষকে নিয়ে দীর্ঘ গবেষণার পর দেখা গিয়েছে, ৪০ থেকে ৬৪ বছর বয়সীদের মধ্যে যাঁরা চকোলেট খান তাঁদের শ্রবণশক্তি বাকিদের তুলনায় প্রখর। চকোলেটে থাকা মূল উপাদান কোকো। আর এই কোকোয় রয়েছে ‘পলিফেনলস’ নামের এক বিশেষ ধরনের রাসায়নিক। এই গবেষকদের দাবি, ‘পলিফেনলস’-এ রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা শ্রবণশক্তি দীর্ঘদিন অটুট রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: মাত্র ৫ দিনে অনেকটা ওজন কমাতে চান? পেট ভরে আলু খান!

‘ইউনির্ভাসিটি অব সাউথ অস্ট্রেলিয়া’র অধ্যাপক, গবেষক, জনাথন বাকলি সম্পাদিত স্বাস্থ্য বিষয়ক পত্রিকা ‘নিউট্রিয়েন্টস’-এ প্রকাশিত একটি প্রতিবেদনেও শ্রবণশক্তি দীর্ঘদিন অটুট রাখার ক্ষেত্রে ‘পলিফেনলস’-এর গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বলা হয়েছে। তাই হিয়ারিং এড থেকে দূরে থাকতে চকোলেট খান, শ্রবণশক্তি অটুট থাকবে দীর্ঘদিন।

.