Cancer Medicine: ১০০ টাকায় ক্যানসারের ওষুধ! কবে থেকে হাতে পাবেন?

Rs 100 Tablet to Prevent Cancer Resurgence: ক্যানসার চিকিৎসায় বিরাট সুখবর এনেছে মুম্বইয়ের টাটা ইনস্টিটিউট। এমন এক চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেছে, যেখানে তা দ্বিতীয়বার ক্যানসার পুনরুত্থান প্রতিরোধ করতে পারে বলে দাবি করেছে এই প্রতিষ্ঠান।  

Updated By: Feb 28, 2024, 01:10 PM IST
Cancer Medicine: ১০০ টাকায় ক্যানসারের ওষুধ! কবে থেকে হাতে পাবেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্যানসার চিকিৎসায় বিরাট সুখবর এনেছে মুম্বইয়ের টাটা ইনস্টিটিউট। এমন এক চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেছে, যেখানে তা দ্বিতীয়বার ক্যানসার পুনরুত্থান প্রতিরোধ করতে পারে বলে দাবি করেছে এই প্রতিষ্ঠান।

ইনস্টিটিউটের গবেষকরা এবং ডাক্তাররা ১০ বছর ধরে বিষয়টি কাজ করেছেন। তারা এমন ট্যাবলেট তৈরি করেছেন, যা রোগীদের মধ্যে দ্বিতীবারের মতো ক্যানসারের ঘটনা প্রতিরোধ করবে। এছাড়াও তা বিকিরণ ও কেমোথেরাপির মতো চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়া ৫০ শতাংশ কমিয়ে দেবে।

এক সাক্ষাৎকারে টাটা মেমোরিয়াল হাসপাতালের একজন সিনিয়র ক্যান্সার সার্জন বলেন, 'গবেষণার জন্য ইঁদুরের মধ্যে মানুষের ক্যানসার কোষ ঢোকানো হয়েছিল। যার ফলে তাদের শরীরে টিউমার তৈরি হয়। ইঁদুরগুলিকে রেডিয়েশন থেরাপি, কেমোথেরাপি এবং অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসা করা হয়। এরপর দেখা গিয়েছে যে এই ক্যানসার কোষগুলি মারা গেলেও, তারা ক্রোমাটিন কণা নামক ক্ষুদ্র টুকরো টুকরো হয়ে যায়। এই কণাগুলি রক্তের মাধ্যমে শরীরের অন্যান্য অংশে যেতে পারে এবং যখন তারা সুস্থ কোষে প্রবেশ করে তাদেরকে ক্যানসারে পরিণত করতে পারে।' 

আরও পড়ুন: Pain Management: কলকাতায় নজরে ব্যথা! পিঠ-কোমর বা ক্যানসারের কষ্ট-- থেরাপিতেই স্বস্তির উপশম...

টাটা মেমোরিয়াল সেন্টার তাঁদের গবেষণায় বলেছে যে, মৃত ক্যানসার কোষগুলি কোষ-মুক্ত ক্রোমাটিন কণা ছেড়ে দেয়। যা সুস্থ কোষগুলিকে ক্যানসারে পরিণত করতে পারে। এমনকী এই কোষগুলি সুস্থ ক্রোমোজোমের সঙ্গে মিশে যেতে পারে এবং নতুন টিউমার সৃষ্টি করতে পারে।

এই সমস্যার সমাধান খুঁজতে চিকিৎসকরা ইঁদুরগুলিকে রেসভেরাট্রল এবং কপার প্রো-অক্সিডেন্ট ট্যাবলেট দেন। যা ক্রোমাটিন কণাগুলিকে ধ্বংস করে। রেসভেরাট্রল ও কপার মুখে দিলে তা পাকস্থলিতে অক্সিজেন র‍্যাডিক্যাল তৈরি করে, যা দ্রুত শোষিত হয়ে রক্ত সঞ্চালনে প্রবেশ করে। যা শরীরের এক জায়গা থেকে অন্য জায়গায় ক্যানসার কোষের চলাচলে বাধা দেয়।
গবেষকরা তাদের গবেষণায় রেসভেরাট্রল এবং কপার প্রো-অক্সিডেন্ট ট্যাবলেটকে 'ম্যাজিক' বলেছেন।

আরও পড়ুন: Diarrhoea: দুয়ারে ডায়ারিয়া, সঙ্গে সর্দিকাশি! কলকাতা কাঁপছে ভাইরাসে...

এই ট্যাবলেটটি ক্যানসার চিকিৎসা থেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া প্রায় ৫০ শতাংশ কমিয়ে দেবে। এমনকি দ্বিতীয়বার এটি ক্যানসার প্রতিরোধে প্রায় ৩০ শতাংশ কার্যকর। এটি অগ্ন্যাশয়, ফুসফুস এবং মুখের ক্যানসারে কার্যকর হতে পারে।

ইনস্টিটিউটের সিনিয়র ক্যানসার সার্জন বলেন, 'টাটার গবেষকরা প্রায় এক দশক ধরে ট্যাবলেটটি নিয়ে কাজ করছেন। ট্যাবলেটটি ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া থেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা FSSAI-তে এই ট্যাবলেটটি অনুমোদনের জন্য আবেদন করেছেন।'

আরও পড়ুন: Pankaj Udhas Cancer: অগ্ন্যাশয় ক্যানসার কাড়ল উধাসকে, কীভাবে চিনবেন এই মারণরোগ?

তিনি আরও বলেন, 'জুন-জুলাই মাসে এই ট্যাবলেটটি বাজারে পাওয়া যাবে। এই ট্যাবলেটটি ক্যানসারের চিকিৎসার উন্নতিতে অনেকাংশে সাহায্য করবে।'
তিনি বলেন, 'যদিও এখন চিকিৎসার জন্য লক্ষ থেকে কোটি টাকা খরচ হয়। তবে এই ট্যাবলেটটি পাওয়া যাবে মাত্র ১০০ টাকায়'। চিকিৎসকরা বলেছেন, 'প্রতিরোধ পরীক্ষাটি শুধুমাত্র ইঁদুরের ওপরে করা হয়েছে। এটির মানব দেহের ওপরে পরীক্ষা শেষ করতে পাঁচ বছর সময় লাগবে বলেও জানানো হয়েছে।'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.