ডিপ্রেশনের বাঙলা নাকি মন খারাপ? বর্ষার অবসাদ কাটিয়ে ভাল থাকুন

বর্ষাকাল মানেই একদিকে বৃষ্টিভেজার রোমাঞ্চ, তেমনই আবার মেঘলা আকাশে হঠাত্ মন খারাপের উত্পাত। বৃষ্টি ভেজা দিনে বাড়িতে বসে থাকতে থাকতে অবসাদ জাঁকিয়ে বসে অনেককেই। জেনে বর্ষায় অবসাদ কাটানোর উপায়-

Updated By: Jul 2, 2015, 08:51 PM IST
ডিপ্রেশনের বাঙলা নাকি মন খারাপ? বর্ষার অবসাদ কাটিয়ে ভাল থাকুন

ওয়েব ডেস্ক: বর্ষাকাল মানেই একদিকে বৃষ্টিভেজার রোমাঞ্চ, তেমনই আবার মেঘলা আকাশে হঠাত্ মন খারাপের উত্পাত। বৃষ্টি ভেজা দিনে বাড়িতে বসে থাকতে থাকতে অবসাদ জাঁকিয়ে বসে অনেককেই। জেনে বর্ষায় অবসাদ কাটানোর উপায়-

বন্ধুদের বাড়িতে ডেকে নিন-যদি বেরোতে ভাল না লাগে তবে বাড়িতে একা বসে না থেকে ডেকে নিন বন্ধুদের। গরম কফির সঙ্গে জমিয়ে আড্ডা দিন, দেখে নিতে পারেন পছন্দের সিনেমাও।

হাঁটতে বেরোন-মেঘলা দিনে হাঁটলে, বৃষ্টি ভিজলে মন ভাল হয়। মানসিক চাপ দূর করতে পারে একমুঠো ঠান্ডা হাওয়া।

নিজেকে উজ্জ্বল করে তুলুন-বর্ষা মানেই শুধু ধুসর আকাশ নয়। বৃষ্টি ভেজা সবুজও। নিজের পোশাকেও তাই ঢালুন রঙ। নিমেষে মন ভাল করতে পারে গোলাপি, নীল, হলুদ, সবুজ, কমলা রঙ।

শরীরচর্চা করুন-মেঘলা দিনে ঘুমোতে সকলেরই ভাল লাগে। কিন্তু সারাদিনের ঘুমে অবসাদ আসতে বাধ্য। না ঘুমোলেও অবসর যাপনেই কেটে যায় দিনগুলো। চেষ্টা করুম একেবারে বসে না থেকে বাড়ির কাজকর্ম, হালকা শরীরচর্চা করে বর্ষার দিনগুলো কাটাতে। তাতে মস্তিষ্কে রক্তসঞ্চালন ভাল হয়ে চাঙ্গা রাখবে আপনাকে।

নিজেকে ভালবাসুন-অবসাদ তখনই আসে যখনই আমরা নিজেদের প্রতি উত্সাহ হারিয়ে ফেলি। অবসাদ কাটানোর সেরা উপায় তাই নিজের যত্ন নেওয়া, নিজেকে ভালবাসা, নিজের ভাললাগাকে প্রশ্রয় দেওয়া। চেষ্টা করুন নিজের পছন্দের কাজ করতে, পছন্দের খাবার খেতে, পছন্দের মানুষদের সঙ্গে সময় কাটাতে।

 

.