AstraZeneca-Sputnik টিকার মিশ্রণে দারুণ সাফল্য, নেই পার্শ্বপ্রতিক্রিয়া, দাবি গবেষণায়

 টিকা মিশ্রণের বিষয়টি নিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে বিশ্বের বহু দেশ

Updated By: Jul 30, 2021, 07:43 PM IST
AstraZeneca-Sputnik টিকার মিশ্রণে দারুণ সাফল্য, নেই পার্শ্বপ্রতিক্রিয়া, দাবি গবেষণায়

নিজস্ব প্রতিবেদন: অবশেষে ভ্যাকসিন মিশ্রণের (Vaccine Mix) গবেষণায় সাফল্য। আজারবাইজানের গবেষকরা অ্যাস্ট্রাজেনেকা (Astrazeneca) ও স্পুটনিকের টিকার (Sputnik) মিশ্রণ ঘটিয়ে এই সমীক্ষা চালান। আর তারই ফলাফলে উঠে এসেছে চমকপ্রদ তথ্য। টিকাগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের মধ্যে কোনওরকম গুরুতর পার্শপ্রতিক্রিয়া দেখা যায়নি বলেই দাবি গবেষকদের। শুধু তাই নয়, টিকা মিশ্রণের (Vaccine Coctail) ফলে নোভেল করোনাভাইরাসের (Novel Coronavirus) বিরুদ্ধে শক্তিশালী ও দীর্ঘস্থায়ী অনাক্রমতার (Immunity) সৃষ্টি হয় বলেই মনে করছেন গবেষকরা। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হয় এই সমীক্ষা। 

কীভাবে চালানো হয় সমীক্ষা?
কমপক্ষে ৫০ জন স্বেচ্ছাসেবকের উপর টিকা মিশ্রণের সমীক্ষা করা হয়। ইতিমধ্যে, নতুন স্বেচ্ছাসেবকদেরও টিকার মিশ্রিত ডোজ নেওয়ার জন্য আহ্বান জানাচ্ছে গবেষকদল। চলতি বছরের অগাস্টেই এ বিষয়ে প্রাথমিক তথ্য প্রকাশ করবে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড ও তাদের পার্টনাররা।

প্রসঙ্গত, টিকা মিশ্রণের বিষয়টি নিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে বিশ্বের বহু দেশ। ইতিমধ্যে স্বেচ্ছাসেবকদের টিকার মিশ্রিত ডোজ দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। ট্রায়ালের জন্য অনুমোদন পেয়েছে রাশিয়া ও বেলারুশ।     
আরও পড়ুন: কোভিড থেকে সেরেও ব্ল্যাক-হোয়াইট ফাঙ্গাসের হানা, চিকিৎসকের চেষ্টায় প্রাণ বাঁচল রোগীর
আরও পড়ুন: Corona update: দেশে ফের উর্ধ্বমুখী করোনা সংক্রমণ, স্বস্তি বৃদ্ধি করে কমল মৃত্যু

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.