কোভিড থেকে সেরেও ব্ল্যাক-হোয়াইট ফাঙ্গাসের হানা, চিকিৎসকের চেষ্টায় প্রাণ বাঁচল রোগীর

ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় বছর ষাটের প্রৌঢ়ার ফুসফুস

Updated By: Jul 30, 2021, 06:36 PM IST
কোভিড থেকে সেরেও ব্ল্যাক-হোয়াইট ফাঙ্গাসের হানা, চিকিৎসকের চেষ্টায় প্রাণ বাঁচল রোগীর

নিজস্ব প্রতিবেদন: কোভিড (Covid 19) থেকে সেরে উঠেও শেষ রক্ষা হয়নি। ফের ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের (Black and White Fungus) জোড়া আক্রমণ। ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় বছর ষাটের প্রৌঢ়ার ফুসফুস (Lungs)। অবশেষে চিকিৎসকদের অদম্য চেষ্টায় বাঁচল প্রাণ। হায়দ্রাবাদের এসএলজি হাসপাতালে নজির গড়লেন চিকিৎসকেরা। তাঁদের মতে, কোভিড থেকে সেরে ওঠার পর (Post Covid 19 Effects) ফের একইসঙ্গে ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের আক্রমণের ঘটনা এই প্রথম।

রমা নাগেশ্বর রাও নামে বছর ষাটের ঐ প্রৌঢ়ার সিটি স্ক্যানে ফাঙ্গাসের সংক্রমণ ধরা পড়ে। গত ১০ জুলাই তিনি হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকেরা জানান, এই ধরনের রোগকে অ্যাসপারজিলোমা বলা হয়। মূলত নাকেই ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ঘটে। কিন্তু করোনা থেকে সেরে ওঠা রোগীর ফুসফুসে এত মারাত্মক প্রভাব এই প্রথম দেখা গেল। সাধারণত টিউবারকিউলোসিসের প্রভাবে এরকমটা লক্ষ্য করা যায়।    

চিকিৎসকেরা রমাবাবুর ফুসফুসে লোবেকটমি সার্জারি করেন ও ক্ষতিগ্রস্ত ফুসফুস থেকে ভাইরাস বল বের করেন। ডক্টর বিবেক বাবু জানান,' অনেক সময় কোভিডের দীর্ঘকালীন পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এরকম সংক্রমণ ঘটে। দ্রুততার সঙ্গে এর চিকিৎসা করা প্রয়োজন।'

আরও পড়ুন: Corona update: দেশে ফের উর্ধ্বমুখী করোনা সংক্রমণ, স্বস্তি বৃদ্ধি করে কমল মৃত্যু

আরও পড়ুন: ''প্রতি দু'মাসে দিল্লি আসতে পারি'', সফর শেষে বার্তা Mamata-র

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.