AstraZeneca vaccine নিলে কোপ বসাতে পারছে না ব্রিটেন ভেরিয়েন্ট: রিপোর্ট

শুধু তাই নয়, টিকা নেওয়ার পর করোনায় সংক্রমিত হলেও উপসর্গ এবং ভাইরাল লোড কম হবে। 

Updated By: Jun 11, 2021, 11:47 AM IST
AstraZeneca vaccine নিলে কোপ বসাতে পারছে না ব্রিটেন ভেরিয়েন্ট: রিপোর্ট

নিজস্ব প্রতিবেদন: Oxford-AstraZeneca vaccine দু’টো ডোজ নেওয়ার পর ব্রিটিশ ভেরিয়েন্টের সংক্রমণ সম্ভাবনা কমে গিয়েছে  ৮০%। এমন তথ্য প্রকাশিত হল নেচার ম্যাগাজিনে।  ইউকে জুড়ে এই পরীক্ষা করা হয়।  প্রায় ৩ লক্ষ ৮৩ হাজার মানুষের থেকে নমুনা সংগ্রহ করা হয়। ১ ডিসেম্বর ২০২০ থেকে ৮ মে ২০২১ পর্যন্ত ক্রমান্বয়ে সংগ্রহ করা হয় নমুনা।   

ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন নয়া ইউকে স্ট্রেনের উপর কতটা কার্যকরি তা জানতেই সমীক্ষাটি করা হয়েছিল। তাতেই ধরা পড়েছে ফাইজারের প্রথম ডোজ নেওয়ার পর ৬১% এবং অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নেওয়ার পর ৬৬% সংক্রমণের সম্ভাবনা কমে গিয়েছে। অন্যদিকে, দ্বিতীয় ডোজের পর তার সম্ভাবনা কমে যাচ্ছে প্রায় ৭৯% এবং ৮০%।

আরও পড়ুন:  প্রেমেও 'করোনা কোপ'! 'নো ভ্যাকসিন, নো ডেটিং' শুরু দেশে

শুধু তাই নয়, টিকা নেওয়ার পর করোনায় সংক্রমিত হলেও উপসর্গ এবং ভাইরাল লোড কম হবে বলেও নেচার মেডিসিনে প্রকাশিত এই গবেষণাপত্রতে দাবি করা হয়েছে।

আরও পড়ুন:  Covid Update: ২৪ ঘণ্টায় Corona আক্রান্ত ৯১ হাজার ৭০২, মৃত ৩ হাজার ৪০৩

এই ভ্যাকসিনে নেওয়ার পর ব্লাড ক্লট বেঁধে যাওয়ার মত সমস্যা দেখা দিচ্ছে না বলে জানাচ্ছেন গবেষকরা। প্রসঙ্গত, Oxford-AstraZeneca থেকে পাঠানো ভ্যাকসিনের কাঁচামাল দিয়ে ভারতে পুনে সেরাম তৈরি করছে কোভিশিল্ড।      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.